কলকাতাSaturday, 2 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

শুরু হল উচ্চ মাধ্যমিক পরীক্ষা, কড়া নজরদারিতে শিক্ষাসংসদ

mtik
April 2, 2022 1:25 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: আজ থেকে শুরু হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এই প্রথম হোম সেন্টারে পরীক্ষা চলছে। পরীক্ষা চলবে আগামী ২৭ এপ্রিল পর্যন্ত। পরীক্ষা নির্বিঘ্নে চালাতে একাধিক পদক্ষেপ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। করোনার জেরে গত বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়নি।

 

তবে এবছর আজ থেকে শুরু হয়ে গিয়েছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। প্রতিটি স্কুলে একজন করে বিশেষ পর্যবেক্ষক নিয়োগ করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তাঁরাই স্কুলগুলিতে পরীক্ষা পরিচালনার দায়িত্বে রয়েছেন। এবছর পরীক্ষা দিচ্ছেন মোট ৭ লক্ষ ৪৫ হাজার পরীক্ষার্থী। সকাল ১০ টা থেকে শুরু হয়েছে পরীক্ষা। পরীক্ষা শেষ হবে দুপুর ১.১৫ মিনিটে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের গোলাপ দিয়ে শুভেচ্ছা জানালেন মেয়র পারিষদ দেবাশিস কুমার

পরীক্ষার্থীদের সুবিধার্থে একটি হেল্পলাইন নম্বর চালু করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষা সংক্রান্ত যে কোনও বিষয়ে জানতে সরাসরি ০৩৩-২৩৩৭০৭৯২ নম্বরে যোগাযোগ করা যেতে পারে।

এই বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার। এই প্রথম নিজের স্কুলেই পরীক্ষা দেবেন পরীক্ষার্থীরা। গত বারের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৭১ হাজার বেশি।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, যে স্কুলে উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলছে, সেখানের ভেন্যু সুপারভাইজারের সঙ্গে সমন্বয় রেখে বিশেষ পর্যবেক্ষকদের কাজ করতে হবে।

অপ্রীতিকর ঘটনা না ঘটে তার নজরদারিতে থাকবে বিশেষ পর্যবেক্ষক। তবে হলের ভিতরে বিশেষ পর্যবেক্ষকের প্রবেশের প্রয়োজন নেই। প্রয়োজনে বিশেষ পর্যবেক্ষকদের জেলা প্রশাসনের সঙ্গে সমন্বয় বজায় রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রের ভিতরে প্রবেশ করতে পারবেন বিশেষ পর্যবেক্ষকরা। অন্যরা পরীক্ষাকেন্দ্রের মধ্যে ফোন নিয়ে ঢুকতে পারবেন না। কেউ ভুলবশত ঢুকলে সেই ফোন প্রধান শিক্ষকের কাছে জমা রাখতে হবে। পরীক্ষার দিনগুলিতে প্রশ্নপত্র যখন পৌঁছাবে, তখন পরীক্ষাকেন্দ্রে বাধ্যতামূলকভাবে পুলিশ মোতায়েন রাখতে হবে।

কলকাতার পাশাপাশি জেলার স্কুলগুলিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু। বেলুড় গার্লস হাই স্কুল সকাল থেকে ছাত্রীদের গোলাপ ফুল ও জলের বোতল নিয়ে স্বাগত জানাতে সকাল-সকাল উপস্থিত বিধায়ক ডাক্তার রানা চট্টোপাধ্যায় এবং প্রাক্তন কাউন্সিলর পল্টু বণিক। মাধ্যমিক পরীক্ষার মতোই উচ্চ মাধ্যমিক পরীক্ষা তৃণমূল কংগ্রেসের নেতাকর্মীরা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য প্রস্তুত। কেউ এডমিট কার্ড ভুলে গেলে অথবা কোনও সমস্যায় পড়লে বালির বিধায়ক ডক্টর রানা চট্টোপাধ্যায় তার টিম নিয়ে সজাগ রয়েছে সাহায্যের জন্য।

হাওড়ার সমস্ত স্কুলের সামনে হাওড়া সিটি পুলিশ এর তরফ থেকেও বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মোবাইল এবং ব্যাগ নিয়ে ঢোকা পুরোপুরি নিষিদ্ধ।