কলকাতাFriday, 11 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এবার স্বাস্থ্যসাথী কার্ডে মিলবে আরও সুবিধে

mtik
March 11, 2022 7:59 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ স্বাস্থ্যসাথী কার্ডে এ বারে আরও সুযোগ সুবিধা পেতে চলেছে রাজ্যের সাধারণ মানুষ। বিভিন্ন হাসপাতালে পিপিপি মডেলে যে সমস্ত ডায়াগনস্টিক সেন্টার এবং ফেয়ার প্রাইস শপ অর্থাৎ ওষুধের দোকান রয়েছে সেখানেও এই কার্ডের সুবিধা পাবেন রোগীর পরিবার পরিজনেরা। গোটা রাজ্যে স্বাস্থ্যসাথী কার্ড স্কিমে পিপিপি মডেলের অন্তর্ভুক্ত প্রায় ১৫২টি ফেয়ার প্রাইস ডায়গনস্টিক সেন্টার এবং ডায়ালিসিস ইউনিট রয়েছে বিভিন্ন জেলা ও ব্লক হাসপাতালে। সেই সমস্ত জায়গাতেই এ বারে এই সুবিধা উপভোক্তারা পাবেন বলে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

বর্তমানে রাজ্যে ২.৩ কোটি মানুষ স্বাস্থ্যসাথী কার্ডের সুযোগ সুবিধা পাচ্ছেন। ফলে এই নির্দেশিকা কত মানুষের মুখে হাসি ফোটাবে তা বলার অপেক্ষা রাখে না।  এ দিনের নির্দেশিকায় কীভাবে এই স্বাস্থ্যসাথী কার্ড ব্যবহার করতে হবে,  তা আরও একবার স্পষ্ট করে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

রোগী হাসপাতালে ভর্তির সময় স্বাস্থ্যসাথী কার্ড রয়েছে কিনা তা জানাতে হবে। সেই সময় হাসপাতাল কর্তৃপক্ষই স্বাস্থ্যসাথী কার্ডের নম্বর পোর্টালে নথিভুক্ত করে নেবে।

যদি রোগীর পরিবার রোগীকে হাসপাতালে ভর্তির সময় স্বাস্থ্যসাথী কার্ড না নিয়ে আসেন তাহলে সে ক্ষেত্রে যার নামে এই কার্ডটি নথিভুক্ত রয়েছে তাঁর আধার নম্বর দিয়ে স্বাস্থ্যসাথী ওয়েব পোর্টালে নেম সেকশনে ইউআরএন নম্বর দিয়ে দিলেই সুবিধা মিলবে।

যদি কোনও রোগী হাসপাতালের চিকিৎসার সময়ে স্বাস্থ্যসাথী কার্ড না থাকে, তাহলে হাসপাতাল কর্তৃপক্ষ নতুন কার্ড বানিয়ে দেবেন।

পিপিপি মডেলের অন্তর্ভুক্ত সমস্ত ডায়াগনস্টিক সেন্টার আসছে এক ছাতার তলায়। ফলে স্বাস্থ্যসাথী কার্ড থাকলে বিনামূল্যে পরিষেবা পাবেন উপভোক্তা। ফেয়ার প্রাইস শপেও মিলবে বিনামূল্যে ওষুধ।