কলকাতাFriday, 11 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

রোজাদার পরীক্ষার্থীদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা- সংসদ সভাপতি

mtik
March 11, 2022 2:16 pm
Link Copied!

সেখ কুতুবউদ্দিন : রমযান মাসে উচ্চ মাধ্যমিক। অনেকেই রোজা রেখে পড়াশোনা করবেন। পরীক্ষা দিতে যাবেন। এতে রোজাদার পরীক্ষার্থীদের ক্ষেত্রে অসুবিধাজনক। বিষয়টি নিয়ে আগেভাগেই রাজ্য সরকার ও সংসদের ভাবনা চিন্তা প্রয়োজন ছিল বলেই অনেকেই মন্তব্য করছে। তবে এই বছর করোনা পরিস্থিতি। সেই কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে গিয়েছে। তাই রমযান মাসেই পরীক্ষা করতে হচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে।

রমযান মাসেই হবে উচ্চ মাধ্যমিকের পরীক্ষা। পরীক্ষার্থীদের মধ্যে কেউ রোজা রাখা অবস্থায় পরীক্ষা দিলে, তাদের জন্য আলাদাভাবে নজর দেওয়ার জন্য পরীক্ষা কেন্দ্রগুলিকে নির্দেশ দেওয়া হচ্ছে বলে বৃহস্পতিবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানান। তিনি বলেন, করোনা পরিস্থিতির কারণে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে এপ্রিল মাসে শুরু করা হচ্ছে। উচ্চ মাধ্যমিকের আগে ও পিছে বিভিন্ন পরীক্ষা রয়েছে। উচ্চ মাধ্যমিক চলাকালীনও পরীক্ষা রয়েছে। তাই সব দিক নজর রাখতে হচ্ছে।

 

মুসলিম সম্প্রদায়ের পরীক্ষার্থীদের জন্যও সংসদ যথেষ্ট আন্তরিক। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা করেই পরীক্ষার দিনক্ষণ ঠিক করা হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধা অসুবিধার কথা বিবেচনা করে বিশেষ রুমের ব্যবস্থা থাকছে। কোনও পরীক্ষার্থী ক্লান্ত অথবা অসুস্থ হয়ে পড়লে বিশেষ রুমে কিছুটা বিশ্রাম নিয়ে পরীক্ষা দিতে পারবে। সেন্টার ইনচার্জদেরও বিশেষ গুরুত্ব দিয়ে বিশেষ নজর দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, প্রতিটি জেলায় সংসদের তরফে আলোচনা ও বৈঠক শুরু হয়েছে।

 

সেই বৈঠকেও পরীক্ষকদের সুবিধা অসুবিধার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তিনি বলেন, রমযানে পরীক্ষার বিষয়টি নিয়েও আলোচনা হয়েছিল। কিন্তু এমন সময় পরীক্ষা, যেখানে আগে মাধ্যমিক ও পরে রাজ্য ও কেন্দ্রীয় স্তরের বিভিন্ন পরীক্ষা রয়েছে। পরীক্ষার্থীদের জন্য শিক্ষক– অভিভাবকদের সবরকম সহযোগিতার প্রয়োজন। সেই সঙ্গে সংসদের তরফেও সবরকম প্রচেষ্টা চালানো হবে বলেও তিনি জানান।