কলকাতাMonday, 31 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

রাজ্যে স্কুল খোলার দাবিতে বিক্ষোভ এসএফআইয়ের, উত্তপ্ত কলকাতা শহর

mtik
January 31, 2022 1:15 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ রাজ্যে স্কুল খোলার দাবিতে বিক্ষোভ, আন্দোলনে উত্তপ্ত কলকাতা শহর। কলেজ স্কোয়ারে বিক্ষোভ দেখাল এসএফআই। দুপুরে বিকাশ ভবন অভিযান চালাবে ছাত্র পরিষদ। ফলে উত্তাল হতে পারে কলকাতা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত স্কুল খোলার কোনও সম্ভাবনা নেই বলে জানান রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শিক্ষামন্ত্রী আরও জানিয়েছেন, এখনই স্কুল খোলার ব্যাপারে এখনই ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। শিক্ষামন্ত্রী আরও জানান, কবে স্কুল খোলা হবে এই নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  স্কুল খোলার পক্ষেই আছে সরকার। তবে সব স্কুলই ধাপে ধাপে খুলতে চাই। তবে শিক্ষামন্ত্রী বলেন,  আগামী ৭ ফেব্রুয়ারি থেকে ‘পাড়ায় শিক্ষালয়’ শুরু হচ্ছে। শিক্ষালয় নিয়ে শিক্ষামন্ত্রী বিস্তারিত ভাবে জানিয়েছেন, করোনাবিধি মেনেই প্রাথমিক স্কুলের শিক্ষক-শিক্ষিকা, শিশু কেন্দ্রের সহায়িকা, প্যারা টিচাররা এই পাড়া শিক্ষালয়ে শিক্ষাদানের দায়িত্বে থাকছেন। ৬০ লাখেরও বেশি পড়ুয়া উপকৃত হবে বলে জানান শিক্ষামন্ত্রী।

আগামী ৭ ফেব্রুয়ারি রাজ্য সরকারের উদ্যোগে শুরু হতে চলেছে ‘পাড়ায় শিক্ষালয় কর্মসূচি’। এই মুহূর্তে রাজ্যের ৫০ হাজার ১৫৯ টি প্রাথমিক স্কুলে এবং ১৫ হাজারের বেশি শিশু শিক্ষা কেন্দ্রে এই প্রকল্প চালু হচ্ছে। শিক্ষক থাকছেন ২ লক্ষের বেশি’।

সরকার জানিয়েছে স্কুল খোলা নিয়ে চিন্তা ভাবনা চলছে সরকারের। ইতিমধ্যেই হাইকোর্টে দায়ের হওয়া চারটি জনস্বার্থ মামলার শুনানিতে এজি জানিয়েছেন, এখনও স্কুল খুলতে প্রস্তুত নয় সরকার। কারণ প্রত্যেক ছাত্রছাত্রীর টিকাকরণ এখনও সম্পূর্ণ হয়নি। তাই বোর্ড চাইছে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে স্কুল খুলতে। এদিকে, ছাত্রসমাজ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, এই অভিযোগ তুলে স্কুল খোলার দাবি জানাচ্ছে ছাত্র সংগঠন থেকে শুরু করে শিক্ষকদেরও একাংশ। ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর কাছে চিঠি দিয়েছেন চিকিৎসকদেরও একাংশ।