কলকাতাSaturday, 11 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ছাত্র ভর্তিতে রেকর্ড গড়ল আলিয়া, স্নাতক ও স্নাতকোত্তরে প্রায় সব আসনই পূরণ হল

mtik
December 11, 2021 8:25 pm
Link Copied!

সেখ কুতুবউদ্দিনঃ এবার ছাত্র ভর্তিতে রেকর্ড গড়ল আলিয়া বিশ্ববিদ্যালয়। স্নাতকের প্রায় সমস্ত আসন পূর্ণ হয়েছে। স্নাতকোত্তরে বিভিন্ন বিভাগে মাত্র ১০ থেকে ১২টি আসন খালি রয়েছে বলে জানালেন বিশ্ববিদ্যালয়ের অ্যাডমিশন বিভাগের চেয়ারম্যান আশরাফুল সেখ। এদিন তিনি বলেন– ছাত্র ভর্তিতে এবার আলিয়া বিশ্ববিদ্যালয়ে রেকর্ড তৈরি হয়েছে। স্নাতকোত্তরের সমস্ত আসন পূর্ণ হয়েছে। সাংবাদিকতা বিভাগের আসনগুলিও এবার পূর্ণ হয়েছে। যা বিগত বছরগুলির তুলনায় বেশি।

 

ভর্তি বিভাগের চেয়ারম্যান আরও জানান– গত বছরের থেকে এ বছর ছাত্র ভর্তিতে রেকর্ড তৈরি হয়েছে। করোনা আবহের কারণে আলিয়ার পঠনপাঠন প্রক্রিয়া অনলাইনেই চলছিল। ভর্তির সমস্ত প্রক্রিয়া অনলাইনে করা হয়েছে।

 

আগামী ২৮ জুলাই থেকে শুরু হয় আলিয়া বিশ্ববিদ্যালয়ের অনলাইনে আবেদন গ্রহণ প্রক্রিয়া। অনলাইনে আবেদন সহ ডকুমেন্ট আপলোড, সমস্ত প্রক্রিয়াই হয় ইন্টারনেটে। স্নাতক– এমবিএ– নার্সিং– বিটেক– বিসিএ-এ কোর্সের ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ হয়। ভর্তির ক্ষেত্রে কোনও অফলাইন ব্যবস্থা থাকছে না বলে জানিয়েছে আলিয়া কর্তৃপক্ষ। অনলাইনে ভর্তির ফর্ম জমা দেওয়ার শেষ তারিখ ১২ আগস্ট। সাধারণ স্নাতকের কোর্সগুলি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে।

 

 

অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মতো এবার আলিয়ায় স্নাতক ও স্নাতক স্তরের সাধারণ ডিগ্রির ক্ষেত্রে উচ্চ মাধ্যমিকের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে বলে আগেই জানিয়েছিল কর্তৃপক্ষ। নিয়মানুসারে বিটেক অথবা টেকনিক্যাল কোর্সের ক্ষেত্রে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি নেয় কর্তৃপক্ষ। আলিয়া বিশ্ববিদ্যালয়ে চালু রয়েছে মোট ৪৯টি কোর্স। রয়েছে ২৩টি ডিপার্টমেন্ট– ২৪টি স্নাতক কোর্স– ২৫টি স্নাতকোত্তর কোর্স।

 

 

এর মধ্যে বিটেক– বিসিএ– ল্যাটারাল এন্ট্রি কোর্স এবং নার্সিংয়ে ভর্তির আবেদনের পর প্রবেশিকা পরীক্ষা হয়। জেনারেল কোর্স এবং এমবিএ’তে ভর্তির ক্ষেত্রে কোনও প্রবেশিকা পরীক্ষা হয়নি। নম্বরের ভিত্তিতেই ভর্তি নেওয়া হয়। প্রবেশিকার বিষয়গুলি ছাড়া অন্যান্য মেধা তালিকা প্রকাশিত হয় ৩১ আগস্ট। এদিকে এ বছর করোনা পরিস্থিতির জন্য ভর্তির আবেদনে কোনও ফি লাগবে না বলে আলোচনা হয়।