কলকাতাSaturday, 4 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ভোট দিতে বাধা দিলে, দল থেকে বহিষ্কারঃ কড়া বার্তা তৃণমূলের

mtik
December 4, 2021 6:59 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ পঞ্চায়েতের কায়দায় ভোট চায় না তৃণমূল। বরং তৃণমূল যায় গত ১০ বছরে কলকাতার পুর এলাকায় যে উন্নয়নের কাজ হয়েছে তাকে সামনে রেখে তৃণমূল প্রার্থীরা মানুষের দরজায় যান,  পেশী প্রদর্শন নয়,  তৃণমূল শীর্ষ নেতৃত্ব চাইছে মানুষের ভরসার পাত্র হয়ে জয় তুলে নিতে। আর সে কারণেই পুরভোটের আগে মানুষের কাছে আরও বেশি করে যাওয়ার কথাই বললেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

 

এদিন মহারাষ্ট্র  নিবাস হলে দলের প্রার্থী এবং টিকিট না পাওয়া তৃণমূল নেতাদের নিয়ে বৈঠক করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই বৈঠকে তিনি স্পষ্ট বার্তা দেন, ত্রিপুরায় যেভাবে পেশী সর্বস্ব নির্ভর ভোট হয়েছে সেভাবে বাংলা কোনও পুরসভার ভোট চায় না তৃণমূল। এক্ষেত্রে বিরোধীদের প্রচার থেকে শুরু করে ভোটের দিন এজেন্ট দেওয়া পর্যন্ত কোথাও যেন তৃণমূল কর্মী সমর্থকদের তরফ থেকে বাঁধা না আসে এ কথা স্পষ্ট করে দেন এই শীর্ষ নেতা।

 

সম্প্রতি ত্রিপুরার পুরভোট নিয়ে সুপ্রিম কোর্ট পর্যন্ত যেতে হয়েছিল তৃণমূল কংগ্রেসকে। সেখানে বাংলার শাসক দলের অন্যতম প্রধান অভিযোগ ছিল সে রাজ্যের শাসক দলের নেতৃত্বে সন্ত্রাস।

 

এদিন পুরসভার হবু কাউন্সিলরদের সঙ্গে বৈঠকে অভিষেক বন্দ্যোপাধ্যায় বার্তা দিয়েছেন, সন্ত্রাস বা পেশী শক্তির আস্ফালনে মানুষের মন জিততে হবে সুমিষ্ট ব্যবহারে, তাদের কাছে গিয়ে করজোড়ে ভোট চেয়ে– বিগত দিনে পুরসভা যে কাজগুলো করেছে সেগুলো তুলে ধরে। কোনওভাবে এমন কাজ করা যাবে না, যাতে সর্বভারতীয় ক্ষেত্রে দলের মুখ পোড়ে। অভিষেকের বার্তা, প্রভাব খাটিয়ে ভোট করা যাবে না, সুস্থ ভাবে ভোট করে জিততে হবে। বার বার করে বাড়ি বাড়ি গিয়ে প্রচার করুন। পথসভা বা বড় মিটিংয়ের থেকে জোর দিন বাড়ি বাড়ি প্রচারে। তাহলেই জয় আসবে।

 

এদিন বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন রাজ্য তৃণমূল কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক ফিরহাদ হাকিম এবং দলের মুখপাত্র তাপস রায়। ফিরহাদ হাকিম বলেন, প্রার্থী তালিকা ঘোষণার পর অনেক নতুন প্রার্থী অনেক পুরনো প্রার্থী রয়েছেন। তাই তাদের সঙ্গে সমন্বয় স্থাপনের জন্য আজ বৈঠক করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

 

এ দিনের বৈঠকে ঠিক হয়েছে, সবাইকে একসঙ্গে নিয়ে তৃণমূল কংগ্রেস চলবে। যারা প্রার্থী হয়েছেন তাদের এবং যারা প্রার্থী হতে পারেননি তাঁদেরও সঙ্গে নিয়ে চলবে দল। শুধু তাই নয় যারা এবার প্রার্থী হতে পারলেন না তাদের অন্যভাবে দল ব্যবহার করবে।

 

বিগত কয়েক দিন একাধিক তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে নির্দল হয়েছে মনোনয়ন জমা দিয়েছেন তৃণমূল নেতারাই। এদিন সকলের কাছে তৃণমূল প্রার্থীদের সাহায্যের জন্য বার্তা দিয়েছেন ফিরহাদ।

 

তিনি বলেন, এই বিষয়ে কাউকে কিছু বলার দরকার নেই। দল সব দেখছে সঠিক সময়ে তাদের ব্যবহার করবে। একইসঙ্গে এ দিনও যারা তৃণমূলের থেকে তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে নির্দল হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদের উদ্দেশ্যে ফিরহাদের বার্তা, তারা অন্যায় করেছেন এদের বিষয়ে যা সিদ্ধান্ত নেওয়ার দল নেবে।