কলকাতাMonday, 4 October 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এবার বায়ু দূষণ কমাতে শহরে নামতে চলেছে ই-অটো পরিষেবা

mtik
October 4, 2021 1:34 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ রাজ্যে উত্তরোত্তর বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম। বাড়ছে বায়ু দূষণ। কলকাতা সহ রাজ্যের বড় শহরগুলিতে দূ্ষণ কমাতে ই-পরিবহণের ওপর আগেই জোর দিয়েছে রাজ্য সরকার। চলছে ই -বাস পরিষেবা। ইতিমধ্যেই কলকাতার এই উদ্যোগ বিদেশেও প্রশংসা লাভ করেছে। ই-পরিষেবাতেও আগ্রহ বেড়েছে আমজনতার। এবার শহরে নামতে চলছে ই-অটো পরিষেবা। রাজ্যের প্রতিটি প্রান্তেই চলাচল করে অটো। বহু ক্ষেত্রেই অটো থেকে দূষণ ছড়ানোর অভিযোগ ওঠে। এবার সেই পুরনো জ্বালানির অটো বদলে ফেলে নয়া ই-অটো আনতে চাইছে রাজ্য পরিবহণ দফতর।
ইতিমধ্যেই এই বিষয়ে পরিবহণ দফতরের আধিকারিকরা আলোচনা সেরেছেন। শীঘ্রই অটো ইউনিয়নের প্রতিনিধিদের নিয়ে হবে আলোচনা। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম নিজেও ই-অটো মডেল দেখেছেন। নিউটাউন-সল্টলেক সহ কলকাতার একাধিক জায়গায় বসানো হচ্ছে ইলেকট্রনিক চার্জিং স্টেশন। সেখানেই চার্জ করার সুবিধা থাকবে। আর এই অটো চললে দূষণের মাত্রা শূন্যতে এসে ঠেকবে। তাই ই-অটোতে
রাজ্যের পরিবহন দফতরের উদ্যোগে শহরগুলিতে দূষণ কমাতে এবার রাজ্যের মানুষের জন্য ই-অটো পরিষেবা চালু হতে পারে খুব শীঘ্রই।
কলকারখানা থেকে নির্গত হওয়া ধোঁয়া, রাস্তার ধুলোবালি ও যানবাহন থেকে বের হওয়া দূষিত ধোয়া ক্রমশ পরিবেশ দূষণ বাড়িয়ে তুলছে। মানুষের মধ্যে বাড়ছে, নানান ধরনের অসুস্থতা। এবার পুরনো জ্বালানির অটো বদলে ফেলে নয়া ই-অটো আনতে চাইছে রাজ্য পরিবহণ দফতর। এর মধ্যেই এই বিষয় নিয়ে আলোচনা সেরেছেন পরিবহণ দফতরের আধিকারিকরা। শীঘ্রই অটো ইউনিয়নের প্রতিনিধিদের নিয়ে হবে আলোচনা হওয়ার কথা আছে। পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম নিজেও ই-অটো মডেল দেখেছেন। নিউটাউন-সল্টলেক সহ কলকাতার একাধিক জায়গায় বসানো হচ্ছে ইলেকট্রনিক চার্জিং স্টেশন। সেখানেই চার্জ করার সুবিধা থাকবে।
কলকাতা শহরে দূষণ নিয়ন্ত্রণে প্রশংসা করেছেন ওয়ার্ল্ড একনমিক ফোরা। ইলেকট্রনিক বাস ও ফেরি ব্যবস্থার কারণে ইতিমধ্যেই রাজ্যে দূষণ অনেক কমেছে।
রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, আগামী কয়েক বছরেই শহরের রাস্তায় নামতে চলেছে আরও ১০০০টি পরিবেশবান্ধব বৈদ্যুতিক বাস। সেগুলি চলবে কলকাতা ও নিউটাউনের বিভিন্ন বাস ডিপো থেকে।
চার্জিং স্টেশনের সংখ্যা বাড়ানো থেকে শুরু করে আধুনিক মানের বাসস্ট্যান্ড তৈরি একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়াও সোলারাইজড বাস ডিপো তৈরি করারও পরিকল্পনা নেওয়া হয়েছে পরিবহন দফতরের তরফে। ইতিমধ্যেই ইলেকট্রনিক বাস চলছে কলকাতায়। জনপ্রিয়তাও লাভ করেছে।
আন্তর্জাতিক বিদ্যুৎ এজেন্সির ২০২০-এর গ্লোবাল ইলেকট্রিক ভেহিকল আউটলুক (জেভো) রিপোর্ট প্রকাশিত হয় প্যারিসে। দেশের একমাত্র শহর হিসাবে কলকাতার ই-বাস পরিষেবা প্রশংসিত হয়েছে ওই রিপোর্টে।