কলকাতাFriday, 24 September 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ, কমলা সতর্কতা জারি ৯ টি জেলায়

mtik
September 24, 2021 7:42 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ আবহাওয়া দফতরের তরফের আগে জানানো হয়েছিল যে ঘূর্ণাবর্ত এবং নিম্নচাপের জেরে রবিবার থেকে টানা তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া অফিসের তরফ জানানো হয়েছে বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ কি তৈরি হওয়ার কথা ছিল শুক্রবার সকাল সাড়ে এগারোটা নাগাদ সেটি নিম্নচাপে পরিণত হয়েছে।

ভারী বৃষ্টির সম্ভাবনার কারণে রাজ্যের একাধিক জেলায় কমলা সর্তকতা জারি করা হয়েছে। শুক্রবার আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে–  উত্তরপূর্ব বঙ্গোপসাগরের উপর এই নিম্নচাপটি তৈরি হয়েছে। আজ শনিবারের মধ্যে সেটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে  ওড়িশা উপকূলের দিকে এগোবে। অন্যদিকে উত্তর মধ্য বঙ্গোপসাগরের উপর ঘুর্ণাবর্ত তৈরি সম্ভাবনা রয়েছে আগামী রবিবার। যা আগামী মঙ্গলবার এর মধ্যে উত্তর বঙ্গোপসাগর উপকূলে পৌঁছে যাবে। নিম্নচাপ এবং ঘূর্ণাবর্তের কারণে যে সমস্ত জেলাগুলোতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে সেগুলি হল পূর্ব ও পশ্চিম মেদিনীপুর– কলকাতা– হাওড়া–  হুগলি– পুরুলিয়া–  ঝাড়গ্রাম–  বীরভূম নদিয়া জেলা। এই সমস্ত জেলাগুলিতে ৭০ থেকে ১৫০ মিলিমিটার বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

ভারী বৃষ্টির কারণে একাধিক এলাকায়  জলমগ্ন হওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর অফিস। সেইসঙ্গে সমুদ্র উত্তাল থাকার কারণে মৎস্যজীবীদের শুক্রবারের মধ্যে উপকূলে ফিরে আসার সর্তকতা জারি করেছে আবহাওয়া অফিস।