কলকাতাFriday, 17 November 2023
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বিতর্কের মধ‍্যেও “সন্ন্যাসী দেশনায়ক” আন্তর্জাতিক পুরস্কার পেল, গর্বিত বসিরহাটের পরিচালক

asim kumar
November 17, 2023 9:49 am
Link Copied!

ইনামুল হক: সঙ্গীতে পরপর আন্তর্জাতিক শ্রেষ্ঠত্বের পুরস্কার পেল ‘সন্ন্যাসী দেশনায়ক’ ছবি।কানাডার পর এবার ফ্রান্সের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেল এই ছবি। বলাবাহুল্য, ২০২২ এর ৪ নভেম্বর ‘সন্ন্যাসী দেশনায়ক’ মুক্তি পেয়েছিল। ইতিমধ্যে দিল্লি সহ বাংলায় বেশ কয়েকটি সিনেমা হলে  এই ছবি দেখতে সিনেমা প্রেমী দর্শকরা ভিড় জমিয়েছেন। কিন্তু বিতর্ক তুলে দিল নেতাজি পরিবারের সদস্যরা।

সেখানে ছবিতে উত্তরপ্রদেশের ফৈজাবাদের গুমনামী বাবার কথা তুলে এনে বলা হয়েছিল নেতাজি আসলে গুমনামী বাবা। আর সেকারনেই নেতাজি সুভাষচন্দ্র বসুর পরিবার হাইকোর্টে মামলা করে। যদিও এর মধ্যে কানাডার পর ফ্রান্সে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘Gange Sur Garonne 2023’ এ বেস্ট মিউজিক হিসেবে পুরস্কৃত হয়েছে ‘সন্ন‍্যাসী দেশনায়ক’ ছবিটি। ছবির সংগীত পরিচালক দেবজ্যোতি মিশ্রর প্রচেষ্টা ও বসিরহাটের সন্তান ছবির পরিচালক অম্লান কুসুম ঘোষের সহযোগিতায় এই সাফল্য বলে মনে করা হচ্ছে।

চলতি বছরের ৬ অক্টোবর ও ২৭ নভেম্বর ফ্রান্সের প্যারিস ও তুল্লুজ় এর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে পুরস্কার পেয়ে গর্বিত পরিচালক বসিরহাটের অম্লান কুসুম ঘোষ। এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “নেতাজি মানেই বিতর্ক।

ইতিমধ্যে এই ছবি জনপ্রিয়তায় অনেক ঊর্ধ্বে। ছবির উপর আদালতের হস্তক্ষেপ নেতাজি পরিবারের সদস্যরা দাবি করলেও তার মধ্যেই পুরস্কার পেয়ে এই ছবির জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে গিয়েছে।” পরিচালক দাবি করেন, নেতাজিকে নিয়ে গবেষণা চলবে, চলতে থাকবে। কিন্তু নতুন প্রজন্মের কাছে নেতাজির রহস্য উদঘাটন আজও পর্যন্ত হলো না। স্বাধীনতার পঁচাত্তর বছর পরেও না। নেতাজির রহস্য উদঘাটন হোক তা কেন্দ্র সরকারও চাইছে না। নেতাজীর রহস্য আগামীতে আমরা উন্মোচন করবোই, দৃঢ়তার সঙ্গে জানালেন পরিচালক অম্লান কুসুম ঘোষ ।