কলকাতাSaturday, 26 November 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

কলকাতায় শুরু হচ্ছে বন্দে ভারতম নৃত্য উৎসব ২০২৩

asim kumar
November 26, 2022 7:13 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক:  কলকাতায় শুরু হচ্ছে বন্দে ভারতম নৃত্য উৎসব ২০২৩। পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে ‘আজাদী কা অমৃতমহৎসব’ এর অঙ্গ হিসেবে সোমবার থেকে কলকাতায় শুরু হচ্ছে এই বিশেষ অনুষ্ঠান।

শনিবার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষণা করলেন নব নিযুক্ত অধিকর্তা আশিস গিরি। উপস্থিত ছিলেন পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের প্রশাসনিক আধিকারিক অভিজিৎ চট্টোপাধ্যায়,  প্রোগ্রাম আধিকারিক কুণাল ঘোষ।

নব নিযুক্ত অধিকর্তা আশিস গিরি জানান, ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ হিসেবে ‘বন্দে ভারতম নৃত্য উৎসব ২০২৩’  সংগঠিত হচ্ছে।

তিনটি পর্যায়ে কলকাতায় হবে এই অনুষ্ঠান। প্রথম পর্যায়ে ২৮ নভেম্বর ব্যক্তিগত প্রতিযোগিতা এবং ২৯ নভেম্বর সমষ্টিগত প্রতিযোগিতা হবে পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের, পূর্বশ্রী অডিটোরিয়ামে। আগামী ৩০ নভেম্বর আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা হবে জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে।

রাজ্য স্তরে বিজয়ী প্রতিযোগীরা অংশ নেবেন আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায়। আঞ্চলিক পর্যায়ের বিজয়ীরা ২৬ জানুয়ারির প্রজাতন্ত্র দিবসে অংশ নেবেন সর্বভারতীয় প্রতিযোগিতায়। পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের অধীনে রাজ্যগুলি থেকে ১৫০০-র বেশি প্রতিযোগী অংশ নিচ্ছে এই প্রতিযোগিতায়।

কেবলমাত্র পশ্চিমবঙ্গ থেকেই অংশ নিচ্ছেন ৭০০ প্রতিযোগী। আশিস গিরি আরও জানান, আগামী তিন মাসে বিভিন্ন রাজ্যে লোক উৎসব ছাড়াও অনুষ্ঠিত হবে পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে কলকাতা নাট্য উৎসব। রাজ্যের ৪০০টি নাট্য দলকে আমন্ত্রণ জানানো হয়েছে এই উৎসবে।