কলকাতাWednesday, 20 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বেঙ্গল মানে এখন ব্যবসা, তাই নিশ্চিন্তে বিনিয়োগ করুন: শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা

mtik
April 20, 2022 4:34 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক:  প্রায় দু’ বছর পর শুরু হল বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। বুধবার এই সম্মেলন শুরু হওয়ার পরেই ভাষণ দেন রাজ্যপাল জগদীপ ধনকর। এদিন শুরুতে মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা করে রাজ্যপাল বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলার উন্নয়নের পথে এগিয়ে চলেছে। বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন আগামীদিনে উন্নয়নের পথ দেখাবে বলেও তিনি আশাপ্রকাশ করেন।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, লক্ষ্য কর্ম সংস্থান। শিল্প ও কৃষি দুই ক্ষেত্রেই হাসি ফোটাতেই চাই।

এবার শিল্পপতি আদানি রাজ্যে বিনিয়োগের কথা উল্লেখ করে বলেন,  ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আদানি গোষ্ঠী। ২৫ হাজার কর্ম সংস্থানের সম্ভাবনা। ডেটা সেন্টার, ওয়ের হাউস তৈরিতে বিনিয়োগ। আন্ডার সি কেবলে বিনিয়োগ হবে। সেন্টার ফর এক্সেলেন্স, লজিস্টিক পার্ক ও ফরচুন প্রোডাক্ট নিয়ে কাজ করছে।

আদানির পাশাপাশি বক্তব্য রাখেন শিল্পপতি নিরঞ্জন হিরানান্দানি, টি ভি নরেন্দ্রণ, সঞ্জীব মেহেতা, রিশাদ প্রেমজি, উইপ্রো, সঞ্জীব গোয়েঙ্কা, সজ্জন জিন্দল, সঞ্জীব পুরী।

এদিন শিল্পপতি নিরঞ্জন হিরানান্দানি বলেন, রাজ্যে ১৫০০ কোটি টাকার বিনিয়োগ পরিকল্পনা৷ গেইলের পাইপলাইন প্রজেক্টের কাজ একসঙ্গে করা হচ্ছে৷ টি ভি নরেন্দ্রণ বলেন,  টাটা স্টিল দীর্ঘদিন ধরে এখানে বিনিয়োগ করে এসেছে। ৬০০ কোটি বিনিয়োগ হবে খড়গপুরে৷ ইউনিট আরও বাড়বে। এছাড়া টিসিএস ও হোটেলেও বিনিয়োগ হবে৷

শিল্পপতি সঞ্জীব মেহেতা তার বক্তব্য বলেন, এই রাজ্যে পানীয় জল নিয়ে বিনিয়োগের অনেক সুযোগ আছে। খাদ্য উৎপাদন থেকে হসপিটালিটি, সবেতেই সুযোগ বাড়ছে এই রাজ্যে।

সঞ্জীব পুরী বলেন, অনেক দিন পরে সবার সঙ্গে দেখা হল। বোঝা গেল বাংলা মানে ব্যবসার আত্মবিশ্বাস ধরা পড়ছে। আইটিসির দীর্ঘদিনের সম্পর্ক কলকাতার সঙ্গে। পাঁচলায় ফুড প্রসেসিং করছি আমরা। কৃষি ও পর্যটন এই দুই ক্ষেত্রেই আমাদের আগ্রহ। রাজ্যে বিনিয়োগের জন্য পর্যাপ্ত পরিবেশ আছে। ৪৫০০ কোটি টাকা গ্রিন ফিল্ড ফেসিলিটিতে আমরা বিনিয়োগ করেছি। ফুড প্রসেসিংয়ে আমরা বিনিয়োগ করছি। বাংলার পর্যটন শিল্পেও বিনিয়োগের জায়গা আছে।

শিল্পপতি সজ্জন জিন্দল বলেন, পরিকাঠামো ও ভৌগোলিক অবস্থানের জেরে বাংলায় বিনিয়োগ করতে সুবিধা ও আদর্শ পরিবেশ। নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, আমার কাজ করতে কোনও কর্মদিবস নষ্ট হয়নি। ৯০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র আমরা গড়ছি।

উইপ্রো এক্সিকিউটিভ চেয়ারম্যান বলেন, আমাদের পরিবারের সঙ্গে দীর্ঘদিন ধরে এই রাজ্যের যোগাযোগ আছে। রাজারহাটে আমরা কাজ শুরু করছি আগামী কয়েক মাসে।

সঞ্জীব গোয়েঙ্কার বক্তব্য, বেঙ্গল মানে এখন ব্যবসা৷ তাই নিশ্চিন্তে বিনিয়োগ করুন।