কলকাতাThursday, 14 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এগারোটার আগেই ঢুকতে হবে, স্কুলে  কড়া দাওয়াই শিক্ষকদের

mtik
April 14, 2022 7:58 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের হাজিরায় এবার কড়া দাওয়াই দিল শিক্ষা দফতর। ইতিমধ্যে শিক্ষা দফতরের তরফে হাজিরা সহ ২২ দফা আচরণবিধি জারি করা হয়েছে। ইতিমধ্যে সেই আচরণ বিধি সমস্ত স্কুলগুলিকে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমে পাঠানো হচ্ছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, এখন থেকে সকাল ১০টা ৫০ মিনিটের মধ্যে স্কুলে না ঢুকলে তা ‘হাফ ডে’ গণ্য করা হবে। সকাল ১১টা ৫ মিনিটের পরে গেলে সেদিনের জন্য শিক্ষককে ‘অনুপস্থিত’ বলে গণ্য করা হবে। তাছাড়া বিকেল সাড়ে চারটের আগে কোনও শিক্ষক স্কুল ছেড়ে যেতে পারবেন না বলেও জানানো হয়েছে নির্দেশিকায়।

এদিকে নির্দেশিকায় ফের বলা হয়েছে, টিউশন বা কোনও ব্যবসার সঙ্গে জড়িত থাকতে পারবেন না সরকারি স্কুলের শিক্ষকরা। শিক্ষকদের মোবাইল ফোন ব্যবহারের উপর বিধিনিষেধ জারি করা হয়েছে। জানানো হয়েছে, ছাত্র-ছাত্রীদের মতো শিক্ষকরাও ক্লাসরুমে মোবাইল নিয়ে ঢুকতে পারবেন না। তাছাড়া শিক্ষকদের সতর্ক করে দেওয়া হয়েছে যে ছাত্রছাত্রীদের উপর শারীরিক বা মানসিক নির্যাতন করা যাবে না।

এছাড়া নির্দেশিকায় বলা হয়েছে, সাধারণতন্ত্র দিবস স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে শিক্ষকদের অংশ নেওয়া বাধ্যতামূলক। তাছাড়া ষষ্ঠ থেকে দশমের তৃতীয় সামেটিভ পরীক্ষা শেষেও ক্লাস নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষকদের।