কলকাতাTuesday, 15 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

সিপিএমের রাজ্য সম্মেলনে আত্মসমীক্ষার জোর

mtik
March 15, 2022 7:58 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: ২০১১ সাল থেকে ২০২২। কেটে গিয়েছে প্রায় ১১ বছর। নিজেদের ক্ষমতা ফিরে পেতে কী হবে পথ, কিভাবেই বা তরুণ প্রজন্মকে ধরে রাখা যাবে? সেই রাস্তা খোঁজা হবে। সম্মেলনে যোগ দিতে আসা সিপিআইএম-এর রাজ্য নেতৃত্ব এমনটাই বলছেন। রাজ্যে পালাবদলের পর ধীরে ধীরে শক্তি কমেছে। তবে সদ্য অনুষ্ঠিত পুরভোটে কিছুটা হলেও ভোট বেড়েছে। কিন্তু সিপিএম সেভাবে কোথাও এককভাবে পুরসভা দখল করতে পারেনি। এই আবহেই মঙ্গলবার থেকে কলকাতার প্রমোদ দাশগুপ্ত ভবনে শুরু হল সিপিএমের ২৬তম রাজ্য সম্মেলন। সম্মেলনে উপস্থিত রয়েছেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি পলিটব্যুরো সদস্য নীলোৎপল বসু,, তপন সেন, বিমান বসু, রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র প্রমুখ।

জানা গিয়েছে, সিপিএমের এই রাজ্য সম্মেলন চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত। সূত্রের খবর এবারের রাজ্য সম্মেলনে বিশেষ জোর দেওয়া হচ্ছে আত্মসমীক্ষা এবং আত্মবিশ্লেষণের উপর। সিপিএম বা বামেদের মিছিল-মিটিংয়ে ভিড় হলেও ভোট মেশিনে তার কোনও প্রভাব পড়ছে না কেন? তা নিয়েও আলোচনা হবে।

মঙ্গলবার একটি খসড়া রিপোর্ট প্রকাশ করেছে সিপিআইএম। তাতে বলা হয়েছে তৃণমূল সরকারের স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার, কন্যাশ্রী, রূপশ্রীর, মতো প্রকল্পগুলিতে মানুষ বিপুলভাবে আস্থা রাখছে। এই পরিস্থিতিতে বামপন্থী চিন্তাধারার মাধ্যমে মানুষকে এখন আর প্রভাবিত করা যাচ্ছে না। তাই নতুন কৌশল ঠিক করতে হবে বলেও মনে করছে সিপিআইএম নেতৃত্ব। রাজ্য সম্মেলনে সে বিয়ষেই জোর দেওয়া হবে। আত্মসমীক্ষার দিকেও থাকবে বিশেষ নজর।