কলকাতাMonday, 14 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

দুয়ারে সরকার ক্যাম্পে মমতার ছবি নয়, নয়া নির্দেশিকা কমিশনের

mtik
February 14, 2022 6:57 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ  পুরভোটের জন্য দুয়ারে সরকার প্রকল্প নিয়ে নয়া নির্দেশিকা জারি করল নির্বাচন কমিশন। যে সব জায়গায় নির্বাচন রয়েছে সেখানে দুয়ারে সরকার প্রকল্পের প্রচারমূলক অভিযানে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছবি ব্যবহার করা যাবে না। এছাড়া  দুয়ারে সরকার প্রকল্পের প্রচার  অংশ নিতে পারবেন না ওই সব এলাকার কোনও নেতারা, এমনকী কোনও মন্ত্রীও যেতে পারবেন না। শুধুমাত্র আবেদন করা যাবে।

 

এবারের দুয়ারে সরকারের শিবিরে প্রায় ১৮টি পরিষেবা যুক্ত হচ্ছে এবং এর মধ্যে ৬টি নতুন পরিষেবা রয়েছে। দুয়ারে সরকার প্রকল্পের প্রথম পর্যায়ের সাফল্যের পর দ্বিতীয় পর্যায়ে রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্পের আওতায় প্রায় ১ লাখ ৪ হাজার ৪০২টি শিবিরে মোট ৩ কোটি ৬৯ লাখ মানুষ পরিষেবা নিতে এসেছেন। এর মধ্যে ৩ কোটি ১৫ লাখেরও বেশি দরখাস্ত জমা পড়েছে। যে দরখাস্তগুলি জমা পড়েছিল, তার মধ্যে ২ কোটি  ৭৮ লাখ ৬৫ হাজার আবেদনকারীকে ইতিমধ্যেই পরিষেবা দেওয়া হয়ে গিয়েছে। এদিকে সামনেই রাজ্যের বিভিন্ন পুরসভাগুলিতে নির্বাচন রয়েছে।

এই পরিস্থিতিতে সোমবার জেলাশাসকদের সঙ্গে বৈঠকে পুরসভা এলাকাগুলিতে যাতে সমস্ত নিয়ম মেনে সব কাজ করা হয়, সেটির উপর নজর রাখার পরামর্শ দিয়েছেন মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

 

নবান্ন সূত্রে খবর, জেলাশাসকদের সঙ্গে বৈঠকে মুখ্য সচিব নির্দেশ দিয়েছেন যাতে দুয়ারে সরকার ক্যাম্পে এবার বিশেষভাবে সক্ষমদের জন্য বিশেষ ক্যাম্প করা হয়। পাশাপাশি লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আবেদনের ক্ষেত্রে সঙ্গে সঙ্গে ডেটা এন্ট্রি করতেই হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। অবহেলা যে কোনওভাবেই বরদাস্ত নয়, তা স্পষ্ট করা হয়েছে। একইসঙ্গে, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদন পত্র দিতে হলে তাও নিতে হবে। যে আবেদনপত্রগুলি এখনও পর্যন্ত অনুমোদন করানো যায়নি, সেগুলির জন্য ব্যাঙ্কগুলির সঙ্গে আরও যোগাযোগ রেখে চলতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।