কলকাতাSaturday, 5 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

সরস্বতী পুজোয় মাতোয়ারা বঙ্গবাসী, থিমের সাজে সেজে উঠল মণ্ডপ

mtik
February 5, 2022 1:39 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ বাগদেবীর আরাধনায় মেতে উঠেছে কচি কাঁচা থেকে আমজনতা। গতকাল বৃষ্টির ভ্রুকুটি থাকলেও আজ আকাশ পরিষ্কার, রৌদ্রজ্জ্বল। সেই সঙ্গে রয়েছে শীতের আমেজ। সকলের পরনে প্রায় আজ হলুদ শাড়ি, আর পাঞ্জাবি।

ছবি-উজান চ্যাটার্জি

পুজোতে থিম এখন আর নতুন কিছু ঘটনা নয়।  থিমের সাজে সেজে উঠেছে, বেহালার একটি মণ্ডপ। এই মণ্ডপের নেপথ্যে রয়েছেন শিল্পী কিশোর চক্রবর্তী ও সুমন্ত ভৌমিক। শিল্পীদের ভাবনায় স্থান পেয়েছে লন্ডনের ‘বিগ বেন’।

আনুষ্ঠানিকভাবে টাওয়ারটি ক্লক টাওয়ার কিংবা প্যালেস অব ওয়েস্টমিনস্টার নামে পরিচিত। লন্ডনের নাগরিকদের অধিকাংশই টাওয়ারটিকে বিগ বেন নামে শখ করে ডেকে থাকেন। কারণ ঘণ্টাটি খুবই বৃহৎ আকৃতির। এর ওজন প্রায় ১৩ টন।

বেহালার মণ্ডপের ছবি-(বিপাশা চক্রবর্তী)

বর্তমান বিগ বেন ঘণ্টাটি দ্বিতীয় বারের মতো প্রতিস্থাপন করা হয়েছে। বিগ বেন লন্ডনের অতি পরিচিত ও জনপ্রিয় একটি স্থাপনা। ডাক নাম হিসেবে প্রথমে এটি ‘গ্রেট বেল’ হিসেবে পরিচিত ছিল। ঘড়িটি লন্ডন তথা যুক্তরাজ্যের ব্যাপক পরিচিতি বহন করে আসছে। এটি বিশ্বের সর্ববৃহৎ শব্দ প্রদানকারী চতুর্মূখী ঘড়ি।

 

ছবি-সন্দীপ সাহা

এছাড়াও প্রতি মণ্ডপে মণ্ডপে শুরু হয়েছে পুষ্পাঞ্জলী। সরস্বতী পুজো মানেই প্রায় প্রতিটি বাঙালির কাছে এটি একটি বিশেষ দিন। এই বিশেষ দিনে শিশুদের প্রথম অক্ষর জ্ঞান করানো হয়। যাকে বলা হয় হাতেখড়ি।

ছবি-সন্দীপ সাহা

তারা তাদের ছোট্ট হাতে শ্লেট পেনসিল দিয়ে বিদ্যার দেবী সামনে ‘অ’ ‘আ’ ‘ক’ ‘খ’ লিখে থাকে।  আজ শাড়ি আর পাঞ্জাবির দিনও বলা যায়। পাটভাঙা শাড়িতে আজ মেয়েরা নিজেদের সাজিয়ে তোলে।

মধ্য কলকাতার একটি পুজো-সন্দীপ সাহা

কচি কাঁচাদের অঙ্গেও আজ শাড়ি আলাদা প্রাধান্য পায়। আর যে কথা না বললেই নয়, সেটি হল বাঙালির ‘ভ্যালেন্টাইন’স ডে’ বলতে এই সরস্বতী পুজো।

ছবি-সন্দীপ সাহা

আর সরস্বতী পুজোয় পেট পুজোর একটি বিষয় আছে। খিচুড়ি ভোগ, সঙ্গে বেগুনি, চাটনি, পায়েস ছাড়া ঠিক বাগদেবীর আরাধনাকে ভাবা যায় না।
করোনা আবহে পরিস্থিতি অনেকটা পালটে গেলেও ফের পুজো, পার্বণের হাত ধরে নিজস্ব ছন্দে ফিরতে চাইছে আমজনতা।