কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

সিএএ-এর অধীনে ভারতীয় নাগরিকত্ব পেলেন পাকিস্তানের পেররা… গোয়া’য় প্রথম

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

পুবের কলম,ওয়েবডেস্ক: সিএএ-এর অধীনে ভারতীয় নাগরিকত্ব পেলেন পাকিস্তানের পেররা… গোয়া’য় প্রথম অসমের পর গোয়া। এবার নাগরিকত্ব (সংশোধনী) আইন বা সিএএ-র অধীনে ভারতের নাগরিকত্ব পেলেন পাকিস্তানের এক খ্রিস্টান। বুধবার গোয়ার মুখ্যমন্ত্রী প্রমোদ সাওয়ান্তের ৭৮ বছরের ওই বৃদ্ধ’কে ভারতীয় নাগরিকত্বের শংসাপত্র হস্তান্তর করেন। উপকূলীয় রাজ্যের প্রথম ব্যক্তি হিসাবে ভারতীয় নাগরিকত্ব পেলেন পাকিস্তানের ওই ব্যক্তি। নাম  জোসেফ ফ্রান্সিস পেরেরা। জানা গেছে, স্বাধীনতার আগে ভারত থেকে পাকিস্তানে গিয়েছিলেন উল্লেখিত ব্যক্তি। পরে সেখানেই চাকরি পান। পেয়েছিলেন পাক নাগরিকত্ব। পরে ২০১৩ সালে ভারতে ফিরে আসেন। মুখ্যমন্ত্রী এদিন বলেন, পেররা গোয়ার এক স্থানীয় মহিলার সঙ্গে বৈবাহিক বন্ধনে আবদ্ধ হলেও, ভারতের নাগরিকত্ব পেতে অনেক বেগ পেতে হচ্ছিল তাঁকে। পরে সিএএ লাগু হবার পর এই সমস্যা থেকে মুক্তি পান তিনি। এদিন রাজ্য পর্যটন মন্ত্রী মন্ত্রী রোহন খাঁতের উপস্থিতিতে পেরেরাকে শংসাপত্র দেওয়া হয় । ১৯৪৬ সালে জন্মগ্রহণকারী পেরেইরা মারিয়া নামে গোয়ার এক মহিলার সঙ্গে বিবাহ বন্ধনে আব 

দ্ধসরকারি নথি অনুসারে, অবসর গ্রহণের পর ১১ সেপ্টেম্বর, ২০১৩-এ ভারতে আসেন পেররা ও পরিবার। মূলত  দক্ষিণ গোয়ার পারোদা গ্রামের  বাসিন্দা ছিলেন তারা। বর্তমানে সপরিবার কানসুয়ালিমে থাকেন।    

 

২০১৯ সালেই নাগরিকত্ব (সংশোধনী) আইন পাশ হয়েছিল । এর প্রায় ৫ বছর পর, চলতি বছরের  ১১ মার্চ এই আইনের বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র। সিএএ- অধীনে কীভাবে নাগরিকত্বের আবেদন করা যাবে, কী কী নিয়ম রয়েছে, জেলা স্তরের কমিটির মাধ্যমে কীভাবে আবেদন করা যাবে, আবেদনগুলির যাচাই-বাছাই কীভাবে হবে – সব জানানো হয়েছিল। তারপর থেকেই সরকারি ওয়েবসাইটে সিএএ-র অধীনে নাগরিকত্বের আবেদন করা শুরু করেছিলেন আবেদনকারীরা।

প্রসঙ্গত, সিএএ পাস হওয়ার পরই দেশ জুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল। একাংশের দাবি, সিএএ আইন ভারতের সংবিধানে ধর্মনিরপেক্ষতার ধারণার পরিপন্থী। সিএএ জারির পর এনআরসি অর্থাৎ, জাতীয় নাগরিকপঞ্জী জারি করা হবে। আর এর মাধ্যমে ভারতের মুসলিম নাগরিকদের ভিটেছাড়া করা হবে।