কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ইন্তেকাল করলেন সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী এজি নূরানি

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

মুম্বই, ২৯ আগস্টঃ ইন্তেকাল করলেন সুপ্রিম কোর্টের বর্ষীয়ান আইনজীবী আবদুল গফুর মাজিদ নূরানি (ইন্না লিল্লাহি…… )। তিনি আইন মহলে এজি নূরানি নামে পরিচিত ছিলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। বৃহস্পতিবার মুম্বইতে ইন্তেকাল হয় তাঁর। 

সেরা আইনজ্ঞ এবং রাজনৈতিক ভাষ্যকারদের মধ্যে তিনি ছিলেন একজন। ‘কাশ্মীর প্রশ্ন’, ‘রাষ্ট্রপতি পদ্ধতি’, ‘ভগত সিং এর বিচার’ এবং ‘ভারতের সাংবিধানিক’ প্রশ্ন সহ বেশ কয়েকটি বই লিখেছেন। এই বিশিষ্ট আইনজীবীর লেখা ‘হিন্দুস্থান টাইমস’ ‘দ্য হিন্দু’, ‘দ্য স্টেটম্যান’ সহ একাধিক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। 

এজি নূরানি মুম্বইতে ১৯৩০ সালে জন্ম নেন। তিনি ১৯৬০ এর দশকের গোড়ার দিকে লিখতে শুরু করেন এবং শত শত নিবন্ধ লেখেন তিনি। জম্মু-কাশ্মীরের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন শেখ আবদুল্লাহ। বিদ্রোহীদের প্রতি সমর্থনের কথা বলে তৎকালীন ভারত সরকার তাঁকে কারাগারে পাঠায়। একজন আইনজীবী হিসেবে নূরানি শেখ আবদুল্লাহর পক্ষে লড়েছিলেন।

দীর্ঘ সময়ে তিনি মুম্বই হাইকোর্ট সহ সুপ্রিম কোটে আইনজীবী হিসেবে দক্ষতার সঙ্গে অনুশীলন করেন। তিনি তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জে জয়ললিতার বিরুদ্ধে তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী করুণানিধির পক্ষে হাইকোর্টে সওয়াল করেছিলেন। এই প্রবীণ আইনজীবীর মৃত্যুতে শোকজ্ঞাপন করেছে ওমর আবদুল্লাহ, আসাদউদ্দিন ওয়াইসি সহ একাধিক বিশিষ্ট ব্যক্তিরা

uuuuuuu