কলকাতাSaturday, 22 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

নেতাজিকে শ্রদ্ধা জানিয়ে বিশেষ ট্রাম চালু করল পরিবহণ নিগম

mtik
January 22, 2022 7:45 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক­ ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সেনানী নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়েই বিশেষ ট্যাবলো করেছিল রাজ্য সরকার। যা দিল্লিতে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রর্দশনের জন্য পাঠানো হয়। কেন্দ্র অবশ্য সেই ট্যাবলো বাতি করেছে। যা নিয়ে কম জলঘোলা হয়নি। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। এরই মধ্যে চমক দিল পরিবহণ নিগম। এবার ট্যাবলো বিতর্কের মধ্যেই নেতাজি সুভাষচন্দ্র বসুকে শ্রদ্ধা জানাতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। শনিবার গড়িয়াহাটে উদ্বোধন করা হল বিশেষ ট্রামের। তা উদ্বোধন করলেন রাজ্য পরিবহণ নিগমের চেয়ারম্যান মদন মিত্র।

এদিন ‘বলাকা’ নামের ওই ট্রামের উদ্বোধন করে মদন মিত্র কেন্দ্রকে তোপ দাগেন। ন মদন মিত্র। দেশকে স্বাধীন করার ক্ষেত্রে নেতাজি সুভাষচন্দ্র বসুর অবদান ঠিক কতখানি– তা ট্রামের সাজসজ্জার মাধ্যমেই তুলে ধরা হয়েছে। ট্রামে রয়েছে নেতাজি সম্পর্কিত নানা ধরনের বই ও ছবি। আজ– রবিবার থেকে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত শ্যামবাজারের পাঁচমাথা মোড়ে রাখা থাকবে ট্রামটি। এরপর ২৭ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ট্রামটি থাকবে এসপ্ল্যানেডে। নিখরচেই ট্রামটি ঘুরে দেখতে পারবেন সাধারণ মানুষ।

এদিন কেন্দ্রের বিরুদ্ধে মদন মিত্র বলেন– কেন্দ্রের এহেন আচরণের পালটা ‘জবাব’ দিতেই ট্রামের উদ্বোধন। নেতাজির আদর্শকে পাথেয় করে চলা বাংলা যে কোনওভাবেই মাথানত করবে না– তাও এদিন জানান মদন মিত্র। তাঁর আর্জি– সকলে বলাকা ট্রাম ঘুরে আসুন। করোনাবিধি মেনে স্কুলপড়ুয়ারাও বলাকা ট্রাম ঘুরে দেখুক চান মদন  মিত্র। তিনি জানান– প্রয়োজনে স্কুলপড়ুয়ারাদের ট্রাম দেখতে আসার জন্য গাড়ির বন্দোবস্ত করতে পরিবহণ দফতর উদ্যোগ নিতে পারে।