কলকাতাSunday, 2 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

শ্রদ্ধায়-স্মরণে পালিত হল এশিয়ার প্রথম ডি.লিট ড. বেণীমাধব বড়ুয়ার ১৩৩ তম জন্মদিবস

mtik
January 2, 2022 3:03 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্কঃ লন্ডন ইউনিভার্সিটি থেকে এশিয়ার প্রথম ডি.লিট ড. বেণীমাধব বড়ুয়া ১৩৩  তম জন্মদিন পালন করল ইউনাইটেড বুদ্ধিষ্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান।

 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের পালি বিভাগের অধ্যাপক ভারততত্ত্ববিধ আচার্য ড. বেণীমাধব বড়–য়া ১৮৮৮ খ্রিষ্টাব্দের ৩১ ডিসেম্বর চট্টগ্রাম জেলার রাউজান থানার মহামুনি গ্রামে জন্মগ্রহণ করেন। গ্রামের মডেল স্কুল থেকে মিডল ইংলিশ (এম.ই), চট্টগ্রাম সরকারি কলেজিয়েট স্কুল থেকে এন্ট্রান্স (১৯০৬) এবং  চট্টগ্রাম কলেজ থেকে এফ.এ. (১৯০৮) পরীক্ষায় উত্তীর্ণ হন। পরে তিনি কলকাতার স্কটিশ চার্ট কলেজ ও প্রেসিডেন্সি কলেজে অধ্যয়ন করে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে পালিতে অনার্সসহ বি.এ. (১৯১১) এবং  কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ. (১৯১৩) ডিগ্রি লাভ করেন। এছাড়াও তিনি কলকাতা ল’ কলেজ থেকে আইনের প্রথম পর্ব পরীক্ষায় উত্তীর্ণ হন।

৩১ ডিসেম্বর  যশস্বী শিক্ষাবিদের জন্মদিবসে বৌ বাজারে বৌদ্ধ ধর্মাঙ্কুর মহাসভার সামনে তাঁর পুর্ণায়ব স্ট্যাচুর তলায় একটি অনুষ্ঠানের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য সংখ্যালঘু কমিশন এবং ইউনাইটেড বুদ্ধিষ্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান এর সদস্য বিকাশ বড়ুয়া সহ অন্যান্য্ বিশিষ্ট জনেরা

পুবের কলম ডিজিটালকে দেওয়া এক একান্ত সাক্ষাৎকারে বিকাশ বড়ুয়া বলেন রাজ্যের সংখ্যালঘু উন্নয়নের জন্য কাজ করছেন তাঁরা।মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে ধন্যবাদ জানান তিনি রাজ্যে সংখ্যালঘু উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাওয়ার জন্য।