কলকাতাThursday, 16 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

সপ্তাহান্তে কনকনে ঠান্ডা অনুভূত হবে শহরে

mtik
December 16, 2021 8:00 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক  কয়েকদিন ধরেই বেশ অনুভব হচ্ছে শীতের আমেজ। তবে এই আরামদায়ক শীত গিয়ে এবার পড়তে চলেছে জাঁকিয়ে ঠান্ডা। সপ্তাহান্তে কনকনে ঠান্ডা অনুভূত হবে শহরে। পারদ নামতে পারে ১৩ ডিগ্রি সেলসিয়াসে। বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯৫ শতাংশ। আগামী কদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

 

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ৪৮ ঘণ্টা তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রির আশেপাশে। দু দিন পর রাতের তাপমাত্রা কমবে আরও। কলকাতা সহ দুই বঙ্গে তাপমাত্রা ২ ডিগ্রি কমবে। তাপমাত্রা আরও কম থাকবে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর সহ একাধিক জেলায় ১১ ডিগ্রির আশেপাশে থাকবে  তাপমাত্রা। আপাতত শীতের পথে কোনও বাধা নেই। কোনও নিম্নচাপের সম্ভাবনাও নেই। উত্তর ভারত থেকে তাই ঠাণ্ডা হাওয়া সরাসরি প্রবেশ করছে পূর্ব ভারতে। সেই কারণেই স্থায়ী হচ্ছে শীতের আমেজ।

 

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আর কোনও রকম ঝঞ্ঝা না দেখা গেলে আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। রোদ ঝলমলে থাকবে আকাশ। পরিষ্কার আকাশ ও উত্তরে হাওয়ার প্রভাবে শীতের আমেজ বজায় থাকবে আগামী কয়েকদিন। নামতে থাকবে তাপমাত্রা। কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। উত্তরবঙ্গের জেলায় শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কয়েকদিন তাপমাত্রার তারতম্যে জলীয়বাষ্প থাকায় কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।