কলকাতাSunday, 7 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আরও ৬ মাস বিনামূল্যে রেশন দিক কেন্দ্র,মোদিকে চিঠি সৌগতর

mtik
November 7, 2021 5:48 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্ক : গরিব মানুষের মধ্যে বিনামূল্যে খাদ্যশস্য বিতরণের কেন্দ্রীয় প্রকল্পের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর আবেদন জানালেন তৃণমূলের লোকসভা সাংসদ সৌগত রায়। এই আবেদন জানিয়ে শনিবার তিনি চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।

চিঠিতে সৌগত লিখেছেন, ‘এই প্রকল্পের মেয়াদ ফুরনোর কথা আগামী ৩০ নভেম্বর। কিন্তু অতিমারির প্রভাব এখনও অনুভূত হচ্ছে দেশ জুড়ে। কোথাও কোথাও তা আরও প্রকট হয়েছে। এই পরিস্থিতিতে অর্থনৈতিক ভাবে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের জন্য এই কেন্দ্রীয় প্রকল্পের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর অনুরোধ জানাচ্ছি।’

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের ঘোষণা করা হয় চলতি বছর মার্চ মাসে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, ‘দেশের কোনও মানুষ খালি পেটে থাকবে না।’ প্রকল্পটির আওতায় যাঁদের রেশন কার্ড রয়েছে তাঁদের মাথাপিছু ৫ কেজি চাল বা গম এবং পরিবার প্রতি ১ কেজি ডাল বিতরণ করা হয়। ৩০ নভেম্বর এই প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার কথা। এবার এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্যই আবেদন জানালেন সৌগত।

শুক্রবার এই প্রকল্পে বন্ধের কথা ঘোষণা করেন কেন্দ্রের খাদ্যসচিব সুধাংশু পাণ্ডে। তিনি জানান, ‘৩০ নভেম্বরের পরে এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়ার কোনও বিজ্ঞপ্তি জারি করেনি কেন্দ্রীয় সরকার। কেননা দেশে অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি বাড়ছে। আমাদের ওএমএসএস নীতিতে এবার খোলাবাজারে খাদ্যশস্য বিক্রিও ভালো। তাই ফ্রিতে রেশন প্রকল্পের মেয়াদ বাড়ানোর কোনও প্রস্তাব আমাদের কাছে নেই।’

এমনিতেই রাজ্য সরকারের পক্ষ থেকে এই মাসের ১৬ তারিখ থেকে দুয়ারে রেশন দেওয়া হবে। তাতে বাংলার মানুষজন উপকৃত হবেন। এটার সঙ্গে যদি কেন্দ্রীয় প্রকল্প পাওয়া যায় তাহলে মানুষের খাদ্যশস্যের চিন্তা অনেকটা মুক্ত হবে। তাছাড়া পেট্রোল–ডিজেলের দাম বেড়ে যাওয়ায় খাদ্যসামগ্রীর দাম বেড়ে গিয়েছে। তাতে নাভিশ্বাস উঠেছে মানুষের। কেন্দ্রীয় প্রকল্প চালু থাকলে মানুষের সুরাহা হবে।