কলকাতাSaturday, 6 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ভাষা-চেতনার উদ্যোগে ভাইফোঁটার দিনেই তিলোত্তমায় পালিত হল বোনফোঁটা

mtik
November 6, 2021 4:00 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্কঃ ভাইফোঁটা কোনো বাড়িতে হয় প্রতিপদে, কোথাও বা দ্বিতীয়ায়। কিন্তু ভাইফোঁটা নয় এই শহরে অনুষ্ঠিত হল গণবোনফোঁটা।ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে। যেখানে বোনরা ফোঁটা পায় আগে, তারপর ভাই বা দাদাদের ফোঁটা দেয়।

এই বোনফোঁটা চলছে মানিকতলা খালপাড়ে। ভাষা ও চেতনা সমিতির ফুটপাতের পাঠশালায়। ২০১৬ থেকে মানিকতলা খালপাড়ে এই উদ্যোগ শুরু হলেও প্রথম শুরু আয়লা বিধ্বস্ত সুন্দরবনের বাগবাগানে। ২০০৯তে আয়লার পর নিরানন্দ সুন্দরবনে প্রথম বড়ো উৎসব গণ বোনফোঁটা। বাগবাগানে কয়েক হাজার নারী পুরুষ এই বোনফোঁটা উৎসবে যোগ দেন।

দুপুরে একসঙ্গে খাওয়া দাওয়া করেন। সেই ঐতিহ্য অনুসরণ করেই মানিকতলা খালপাড়ে এই উৎসব শুরু ২০১৬য়। ভাষা ও চেতনা সমিতির পক্ষে সম্পাদক ইমানুল হক বলেন, আমাদের সমাজ পুরুষশাসিত। নারীদের একাংশও পুরুষতান্ত্রিক মানসিকতার শিকার।

সব উৎসবে পুরুষদের প্রাধান্য। জামাই ষষ্ঠী, ভাই ফোঁটা, পূজার পুরোহিত মূলত পুরুষ। তাই তার উল্টোপথে হাঁটতে বোনফোঁটার আয়োজন। ধর্মবর্ণশ্রেণি নির্বিশেষে সবাই যোগ দিতে পারেন এই বোনফোঁটায়। এটা একটা ধর্মনিরপেক্ষ উ্ৎসব। যেখানে যোগদানটাই মুখ্য। দেওয়া নেওয়া নয়। বোনফোঁটায় ২০০ র বেশি সুবিধাবঞ্চিত শিশু কিশোর কিশোরী অংশ নেয়।