কলকাতাSunday, 17 October 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

পুজোর চারদিন মেট্রোর যাত্রী সংখ্যা শুনলে আঁতকে উঠবেন!

mtik
October 17, 2021 7:15 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ প্রতিবারের এবারের পুজোয় উত্তর কলকাতা থেকে দক্ষিণ কলকাতার মণ্ডপে মণ্ডপে ঘুরে বেড়িয়েছেন দর্শকরা। তবে গত বছরের তুলনায় এবছর মানুষের সংখ্যাটা অনেক বেশি। শহরের বিভিন্ন মণ্ডপ ঘুরে বেড়ানোর জন্য কেউ যেমন বেছে নিয়েছিলেন ট্যাক্সি অ্যাপ ক্যাবগুলিকে, তেমনিই আবার বহু মানুষ বাসে করেও ঘুরে বেড়িয়েছেন। লোকাল ট্রেন চালু না হলেও স্টাফ স্পেশ্যাল ট্রেনেই চেপেই আবার শারদীয়া পুজোর আনন্দ উপভোগ করেছেন অনেকে।
আর সেইসঙ্গে পাল্লা দিয়ে এবছর মেট্রোয় ভিড় বেড়েছে দর্শকদের। অন্তত, মেট্রোর (kolkata Metro) পরিসংখ্যান সেটাই বলছে। মেট্রো সূত্রে জানা গিয়েছে, এবছর পুজোর সময় মেট্রোয় যাত্রী বেড়েছে স্বাভাবিক সময়ের চেয়ে কয়েকগুণ বেড়েছে। ষষ্ঠী থেকে দশমী পর্যন্ত মেট্রোয় ১২ লক্ষ ৬০ হাজার যাত্রী হয়েছে।
মেট্রো সূত্রে জানা গিয়েছে, ষষ্ঠীর দিন সবচেয়ে বেশি যাত্রী হয়েছে। ওই দিন মেট্রোয় যাত্রী হয়েছে ৩ লক্ষ ৭৭ হাজার। সপ্তমীর দিন মেট্রোয় ২ লক্ষ ৮৯ হাজার যাত্রী হয়েছিল। এছাড়া অষ্টমী এবং নবমীতে প্রতিদিন আড়াই লক্ষের কাছাকাছি যাত্রী হয়েছে বলে মেট্রোর তরফে জানানো হয়েছে।
সাধারণত বর্তমান সময়ে মেট্রোয় দৈনিক দেড় লক্ষের কাছাকাছি যাত্রী হচ্ছে। তবে পুজোতে তা ২ থেকে তিন গুণ বেড়েছে। ২১৬টি মেট্রো চলেছে। যদিও কোভিডবিধি মেনে চলার জন্য যাত্রীদের কাছে মেট্রোর তরফে আবেদন জানানো হয়েছিল। কিন্তু তারপরেও তা মানতে দেখা যায়নি বহু যাত্রীকে।
এত সংখ্যক যাত্রী সামাল দেওয়ার জন্য মেট্রো স্টেশনগুলিতে কুইক রেসপনস টিমের পাশাপাশি ছিল বিপর্যয় মোকাবিলা দল। কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য প্রস্তুত ছিল আরপিএফ। অন্যদিকে ইস্ট ওয়েস্ট মেট্রোতেও উপচে ভিড় হয়েছিল যাত্রীদের।