কলকাতাSaturday, 19 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

গাজার শরণার্থী শিবিরে বিমান হানা, লেবাননে মৃতের সংখ্যা বেড়ে ২,৫০০ 

FAISAL HASAN
October 19, 2024 7:25 pm
Link Copied!

গাজা, ১৯ অক্টোবর: গাজার শাসকদল হামাসের রাজনৈতিক প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করার পরও অবরুদ্ধ উপত্যকায় গণহত্যা চালিয়ে যাচ্ছে যায়নবাদী ইসরাইল। গাজায় একটি শরণার্থী শিবিরে ইসরাইলি বিমান হামলায় ২১ জন নারীসহ অন্তত ৩৩ জন নিহত হয়েছেন। এর একদিন আগেই গাজার একটি স্কুলে হামলা চালিয়ে অন্তত ৩৯ ফিলিস্তিনিকে হত্যা করেছিল দখলদার সেনা।

 

গাজা যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, লেবাননে যুদ্ধবিরতির বিষয়টি নিয়ে কাজ করার সুযোগ রয়েছে।

 

তবে গাজায় তা কঠিন হবে। স্থানীয় সূত্রগুলো বলছে,  উত্তর গাজা কার্যত বিচ্ছিন্ন। এই অঞ্চলে টেলিযোগাযোগ এবং ইন্টারনেট পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত একটি ভিডিয়োয় আল-আওদা হাসপাতালের বাইরে কাফনে মোড়ানো মৃতদেহ দেখা গেছে। হাসপাতালের পরিচালক বলেন, অ্যাম্বুলেন্স কর্মীরা এখনও জাবালিয়া থেকে নিহত ও আহতদের উদ্ধারের চেষ্টা করছেন।

 

আমাদের হাসপাতালের ওয়ার্ডগুলো পূর্ণ এবং অনেক আহত ব্যক্তি মেঝেতে চিকিৎসা নিচ্ছেন।

 

also read:নিম্নচাপের ভ্রুকুটি, দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহেও ফের বৃষ্টির পূর্বাভাস

 

ইসরাইলের লাগাতার হামলার কারণে গাজায় প্রায় ৪ লক্ষ মানুষ ২ সপ্তাহেরও বেশি সময় ধরে সামান্য খাবার বা পানি নিয়ে শরণার্থী শিবিরের ভেতরে আটকে পড়েছেন।

 

রাষ্ট্রসংঘের মানবিক সহায়তা অফিসের প্রধান জর্জিওস পেট্রোপোলোস বলেছেন, জাবালিয়ায় পরিবারগুলো ভয়াবহ পরিস্থিতিতে রয়েছে। গাজার পাশাপাশি লেবাননেও অবিরত বিমান হামলা চালাচ্ছে ইসরাইল। এতে লেবাননে নিহতের সংখ্যা বেড়ে ২,৫০০ হয়েছে, আহত প্রায় ১১,৫০০জন। বিগত ২৪ ঘণ্টায় দক্ষিণ লেবাননের ৭২টিরও বেশি স্থানে বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এর জবাবে উত্তর ইসরাইলে ড্রোন ও রকেট হামলা চালিয়েছে হিজবুল্লাহ যোদ্ধারা।