কলকাতাWednesday, 16 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

মাত্র ২০ সেকেন্ড, পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ বিদেশমন্ত্রী জয়শঙ্করের

asim kumar
October 16, 2024 2:08 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: দীর্ঘ নয় বছর পরে, পাকিস্তানের মাটিতে পা রেখেছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। সফরের কয়েক দিন আগে এক সংবাদ সম্মেলনে এস জয়শঙ্কর বলেছিলেন, পাক সফরে শুধু এসসিওর সম্মেলনেই ভারতের প্রতিনিধিত্ব করবেন তিনি।

এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও জম্মু-কাশ্মীরে ভোট প্রচারে একাধিকবার বলেছেন, সীমান্তে সন্ত্রাস বন্ধ না করলে পাকিস্তানের সঙ্গে আলোচনার কোনও সম্ভাবনা নেই।

সেইমতো পাক সফরে এসে,  পাক প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করলেন বিদেশমন্ত্রী জয়শঙ্কর। সাক্ষাতের সময় ছিল ২০ সেকেন্ডেরও কম।

মঙ্গলবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টের দিকে রাওয়ালপিন্ডির নূর খান এয়ারবেসে অবতরণ করেন জয়শঙ্কর সহ ভারতীয় প্রতিনিধিরা। তাদের স্বাগত জানান পাকিস্তানের বিদেশ মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়ার মহাপরিচালক ইলিয়াস মেহমুদ নিজামি এবং অন্যান্য কর্মকর্তারা।

Read more: 

রেফারেল সিস্টেমে চিকিৎসা পরিকাঠামো নিয়েও নির্দেশ শীর্ষ আদালতের   

কূটনৈতিক মহলের মতে, দীর্ঘ বছর পর পাকিস্তানের মাটিতে ভারতের বিদেশমন্ত্রীর পদাপর্ণ খুবই তাৎপর্যপূর্ণ। দীর্ঘ ৯ বছর পর পাকিস্তানের মাটিতে পা রেখেছেন জয়শঙ্কর। ২০১৫ সালে পাকিস্তানে আসেন প্রয়াত বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

উল্লেখ্য, এসসিও বিশ্বের বৃহত্তম আঞ্চলিক আন্তঃরাষ্ট্রীয় সংস্থা। মোট ৯টি দেশ এই জোটের সদস্য। এই সদস্যরাষ্ট্রগুলির মধ্যে রয়েছে রাশিয়া, চিন, ভারত, পাকিস্তান, ইরান, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তান। ২০১৯ সাল থেকে কাশ্মীরের পুলওয়ামায় ৪০ জন ভারতীয় সেনা সদস্যদের কনভয়ে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠীর হামলার পর থেকেই তলানিতে যায় দুই দেশের সম্পর্ক।