কলকাতাWednesday, 30 June 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

করোনায় স্ট্রেস কমাতে, ফুসফুস সবল রাখতে অব্যর্থ দাওয়াই মাউথ-অর্গান বাদন

mtik
June 30, 2021 2:01 pm
Link Copied!


বিপাশা চক্রবর্তী: বিগত প্রায় দু’বছর ধরে পাল্টেছে সমাজের চিত্র। পরিবর্তন হয়েছে মানসিকতার। বর্তমানে এক কঠিন অসুখে আক্রান্ত আমাদের পৃথিবী। যার নাম করোনা ভাইরাস, বা কোভিড-১৯। দৈনন্দিন যে জীবনযাত্রাগুলি আমরা এতদিন পেয়ে অভ্যস্থ ছিলাম, তার থেকে বঞ্চিত আমরা। এক সীমাবদ্ধ নিয়ন্ত্রণ রেখায় বাঁধা জীবন-যাপনে আবদ্ধ মনুষ্যজাতি। একটু ভুল হলেই সেই খেসারৎ দিতে হবে হয়তো জীবন দিয়ে!
করোনাকে সঙ্গী করে মানবজীবনে বেড়েছে দুশ্চিন্তার পারদ। শুধু যে রোগের ভয়ে তা নয়, অর্থনৈতিক জীবনও বিপন্ন। তবে তার মধ্যেও মানবজাতির ভালো থাকার চেষ্টা চালিয়ে যাওয়া ছাড়া গতি নেই।
নিজেকে ভালো রাখার জন্য ‘মিউজিক থেরাপি’ একটি ভালো পদ্ধতি বলে জানিয়েছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত বিশ্বরেকর্ডধারী হারমোনিকা শিল্পী সোহম মুখোপাধ্যায়। সোহমবাবুর কথায়, গোটা বিশ্বই এই সময়ে করোনা নামক ব্যাধিতে আক্রান্ত। কিন্তু কিছু করার নেই, কারণ যখন বিরুদ্ধ কোনও পরিস্থিতি সামনে আসে, তার সঙ্গে মোকাবিলা করা ছাড়া আমাদের গতি নেই। তাই ভালো থাকার চেষ্টা চালিয়ে যেতে হবেই। আমার বিশ্বাস একদিন নিশ্চই এই করোনামুক্ত হবে আমাদের পৃথিবী। মনের জোর দিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে সবাই সবার মতো করে। তবে আমার কাছে মনের জোর বলতে, হারমোনিকা বা মাউথ অর্গান বাদন।
সোহমবাবু বলেন, কোভিড আমাদের ফুসফুসে থাবা বসাচ্ছে। এই সময় হারমোনিকার নিয়মিত অভ্যাস করলে শ্বাস-প্রশ্বাস জনিত উন্নতি হবে। তার পাশাপাশি প্যানিক বা অযথা স্ট্রেস রিলিফ তো হবেই। হারমোনিকা অত্যন্ত কার্যকরী ও বেশ মজার একটি বাদ্যযন্ত্র। উপরন্তু হারমোনিকা বা মাউথ অর্গান এক সহজলভ্য, ও অন্যান্য সমস্ত যন্ত্রসঙ্গীতের থেকেও সস্তা।
সোহমবাবু আরও জানান, মাউথ অর্গান প্রযুক্তিগত ভাবে এমন ভাবে প্রস্তুত, যা মানুষের শ্বাস প্রশ্বাসের প্রক্রিয়াকে উন্নত করে। ফুসফুসকে সবল করে এবং পালমোনারি ফাংশনকে বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি দিতে এক অব্যর্থ ওষুধ। এখন দেশে বিদেশে বেলুন ফোলানো, শঙ্খ বাদন ইত্যাদি ব্যায়াম করা হচ্ছে শ্বাস প্রশ্বাস-এর উন্নতির জন্য। মাউথ অর্গান বাদন শ্বাস প্রশ্বাস ও মানুষের রক্তচাপকে নিয়ন্ত্রণ করে।
দীর্ঘদিনের পড়াশোনা, পরীক্ষা ও প্রয়োগের মাধ্যমে এটা সুনিশ্চিত করেছি যে, মাউথ অর্গান বা হারমোনিকা দ্রুত স্ট্রেস রিমুভ করতেও সক্ষম। এমতাবস্থায় হারমোনিকা দারুণ উপকারী।
পাশাপাশি বলতে চাই বিভিন্ন কারণে সমাজে বাড়ছে দূষণ। তবে বর্তমান সময়ে স্ট্রেস কমাতে অনেকে ধূমপান করার প্রবণতাকেও আরও বাড়িয়ে তুলছে। আমি বলতে চাই সমাজকে সুস্থ রাখার দায়িত্ব আমাদের নিতে হবে। তাই এই অবস্থায় ছাত্রসমাজের কাছে আমার অনুরোধ, আগামী প্রজন্মের কথা ভেবে বাতাসকে কালো ধোঁয়ার হাত থেকে মুক্ত করে হারমোনিকাতেই বাতাসে সুর উঠুক।
শিল্পী সোহম মুখোপাধ্যায়ের বক্তব্যে শিলমোহর দিলেন বেহালা বালানন্দ ব্রহ্মচারী হাসপাতালের চিকিৎসক ডাঃ চন্দন কুমার সাহা। ডাঃ সাহা জানান, করোনা যেহেতু ফুসফুসের ওপর প্রভাব ফেলছে, তাই এই অবস্থায় রোগীর শ্বাস-প্রশ্বাস নেওয়ায় ক্ষেত্রে জটিলতা তৈরি হয়। তাই এই মাউথ অর্গান বাদনের নিয়মিত অভ্যাস আমাদের শ্বাস-প্রশ্বাসকে সুস্থ ও সবল রাখতে অত্যন্ত কার্যকরী। পোস্ট কোভিডের ক্ষেত্রেও হারমোনিকা বাদন গুরুত্বপূর্ণ।