কলকাতাFriday, 24 September 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ভবানীপুর উপনির্বাচন মামলায় রায়দান স্থগিত হাইকোর্টে

mtik
September 24, 2021 2:47 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্কঃ ভবানীপুর উপনির্বাচন মামলার রায়দান স্থগিত করে দিল কলকাতা হাইকোর্ট। এই মামলায় কমিশনকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছিল হাইকোর্ট। কিন্তু হাইকোর্ট কমিশনের জবাবে খুশি নয় বলেই জানা যাচ্ছে।

কমিশনের ভূমিকা নিয়ে কড়া সমালোচনাও করেন প্রধান বিচারপতি ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল এবং এবং রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।

ভবানীপুরে উপনির্বাচন না হলে দেখা যাবে সাংবিধানিক সঙ্কট। এই মর্মে সুপারিশ করে  কমিশনকে চিঠি লেখেন মুখ্যসচিব। নির্বাচনী বিজ্ঞপ্তিতেও এই কথা উল্লেখ করে কমিশন। তাই নিয়েই বাধে বিতর্ক। মামলাকারী দাবি করেন এই ভাবে কি মাত্র একটা কেন্দ্রের জন্য এই ভাবে সুপারিশ করতে পারে রাজ্য।  আদালতও এই একই বিষয়ের ওপর কমিশনের কাছে বেশ কিছু প্রশ্ন রাখে।

কমিশনের কাছে আদালত প্রশ্ন রাখে এইভাবে কি রাজ্যের মুখ্যসচিব ভোট করানোর জন্য সুপারিশ করতে পারেন।শুক্রবার নির্বাচন কমিশনের আইনজীবী অবশ্য এর কোন উত্তর দিতে পারেননি।

মূল মামলার বাইরে গিয়ে হাইকোর্টের আরও পর্যবেক্ষণ জেতা আসনে ইস্তফার দেওয়ার প্রবণতা বাড়ছে দেশজুড়ে। এরফলে একটি কেন্দ্রে দ্বিতীয়বার নির্বাচন করাতে ফের  কোটি কোটি টাকা খরচ হচ্ছে। এই প্রবণতা রুখতে কমিশনের কি গাইডলাইন তাও জানতে চায় হাইকোর্ট।