কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

মৎস্য উৎপাদনে রাজ্যের মধ্যে দ্বিতীয় হলো দক্ষিণ ২৪ পরগনা জেলা, খুশি মৎস্যচাষিরা

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

 

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় : বাঙালির কাছে মাছ প্রিয় খাদ্য। আর এবার মাছ উৎপাদনে রাজ্যের মধ্যে দ্বিতীয় স্থান অধিকার করল দক্ষিণ ২৪ পরগনা। ফলে প্রবল খুশি জেলার মৎস্যজীবীরা। ২০২৩-২৪ সালে এই জেলায় ৩ লক্ষ ১৫ হাজার টন মাছ উৎপাদন হয়েছে।

জানা গেছে, এই জেলায় মাছের মোট চাহিদা ১ লক্ষ ৬০ হাজার টন।‌ ফলে সেই চাহিদা মিটিয়ে দ্বিগুন মাছ উৎপাদন করা গিয়েছে। যার উৎপাদনের নিরিখে রাজ্যে প্রথম স্থান অধিকার করেছে পূর্ব মেদিনীপুর। সেখানে ৩ লক্ষ ৫৯ হাজার টন মাছ উৎপাদন হয়েছে। সমগ্র রাজ্যে এই বছর মাছ উৎপাদনের পরিমাণ ২২ লক্ষ টন। জেলা মৎস্য দফতর সূত্রে জানা গেল, এই বছর মাছ চাষের ক্ষেত্রে একাধিক প্রশিক্ষণ দেওয়া হয়ে ছিল মৎস্য চাষিদের।

যার সুফল হাতেনাতে মিলেছে। সব মিলিয়ে মাছ চাষের ক্ষেত্রে দ: ২৪ পরগনার ছবিটা বেশ উজ্জ্বল। ভালো মাছ উৎপাদনের স্বার্থে মৎস্য চাষিদের পুকুর খননের গভীরতা কমানোর উপর জোর দেওয়া হয়েছিল এবার। এর ফলে মাছের খাদ্য পেতে সুবিধা হয়েছে, বৃদ্ধিও ভাল হয়েছে। জেলা জুড়ে সচেতনতা মূলক কর্মসূচি এবং প্রশিক্ষণ দেওয়ায় তাঁর ওপর উপকৃত হয়েছেন কৃষকরা।

দক্ষিণ ২৪ পরগনা জেলা সহকারি মৎস্য অধিকর্তা সব্যসাচী বন্দ্যোপাধ্যায় বলেন,মৎস্য দফতর, জেলা প্রশাসন এবং জেলা পরিষদের যৌথ উদ্যোগে এবার মাছ উৎপাদন অনেকটা বেড়েছে।

আগামী বছরও যাতে এবারের থেকে মাছের উৎপাদন বেশি হয় সেদিকে নজর দেওয়া হবে।আর রাজ্যের মধ্যে মৎস্য উৎপাদনে দ:২৪ পরগনা দ্বিতীয় হওয়ায় খুশি জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষ জয়ন্ত ভদ্র। তিনি বুধবার বলেন, আমাদের জেলা মৎস্য উৎপাদনে দ্বিতীয় হওয়ায় আমরা খুশি। জেলা পরিষদের তরফে সুন্দরবন উন্নয়ন দপ্তরের মাধ্যমে প্রচুর মাছ বিলি করা হয়েছে এবার।আগামী দিনে আরও মাছের উৎপাদন বাড়বে আশা করছি।