কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

’দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল ‘ ছবিতে নিষেধাজ্ঞা দিল না হাইকোর্ট

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

মোল্লা জসিমউদ্দিনঃ বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ The Diary of West Bengal-নামক ছবির প্রকাশে নিষেধাজ্ঞা চেয়ে জনস্বার্থ মামলা খারিজ করলো । এই ছবি প্রকাশিত হলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে পারে- এই মর্মের দায়ের হয়েছিল জনস্বার্থ মামলা।

কিন্তু কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞনম এ প্রসঙ্গে এদিন বলেন,   সিনেমা বা বই নিষিদ্ধ ঘোষণা করার ক্ষেত্রে  সুপ্রিম কোর্টের নির্দিষ্ট নির্দেশ রয়েছে। ইচ্ছে হলে দেখুন, না হলে দেখবেন না। কেউ কারও ওপর কিছু চাপিয়ে দিচ্ছে না।এখানেই শেষ নয়, প্রধান বিচারপতি আরও বলেন, গণতান্ত্রিক দেশে এটা স্বাভাবিক।
সমালোচনা করার অধিকার প্রত্যেকের রয়েছে। এ সমস্ত বাদ দিয়ে অনেক সিরিয়াস ইস্যু রয়েছে। এ রাজ্যের মানুষ অনেক সহনশীল। তাদের বিচার বিবেচনার উপর ছেড়ে দিন।তিন সপ্তাহ পরে এই মামলার পরবর্তী শুনানি রয়েছে বলে জানা গেছে ।’ওয়েস্ট বেঙ্গল ডাইরি’র ছবি প্রকাশে কোন বাধা নেই।
জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। সম্প্রতি ইউটিউবে ট্রেলার প্রকাশিত হয়েছে ‘ ওয়েস্ট বেঙ্গল ডাইরিস’ নামে একটি ছবির। সেই ছবিতে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের কথা বলা হয়েছে।ছবির রিলিজের উপর স্থগিতাদেশ চেয়ে আদালতের দারস্থ হন রাজীব কুমার ঝা নামে এক ব্যক্তি। বৃহস্পতিবার প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম গুরুত্বই দিলেন না আর্জিতে। প্রধান বিচারপতির পর্যবেক্ষণ, তবই বা সিনেমা ব্যানের ওপর সুপ্রিম কোর্টের অর্ডার রয়েছে। আপনার ইচ্ছে হলে দেখুন না হলে দেখবেন না’’।