Sun, July 21, 2024

ই-পেপার দেখুন

সন্দেশখালি মামলায় রাজ্যের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে, সিবিআই তদন্তের নির্দেশ বহাল

Bipasha Chakraborty

Published: 08 July, 2024, 02:41 PM
সন্দেশখালি মামলায় রাজ্যের আবেদন খারিজ সুপ্রিম কোর্টে, সিবিআই তদন্তের নির্দেশ বহাল

 

পুবের কলম, ওয়েবডেস্ক: সন্দেশখালি ঘটনায় সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। ভোটের ঠিক সন্দেশখালিকে ঘিরে জমি দখল সহ মহিলাদের যৌন হেনস্থার অভিযোগে উত্তাল হয়েছিল গোটা রাজ্য।  স্টিং অপারেশনের এমন কিছু ভিডিয়ো সামনে আসে, যা নিয়ে শুরু হয় রাজনৈতিক ঘাত-প্রতিঘাত। বহু মহিলা স্বীকার করেন তাঁদের জোর করে মিথ্যে অভিযোগ করিয়েছে বিজেপি সমস্ত পরিকল্পনা মাফিক বলে বিজেপি সরকারের বিরুদ্ধে তোপ দাগে শাসক দল। সিবিআই তদন্তের জন্য হাইকোর্ট যে নির্দেশ দেয়, সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে যায় রাজ্য সরকার। রাজ্যের সেই আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। সিবিআই তদন্তের নির্দেশই বহাল রাখল আদালত। গোটা ঘটনায় তদন্ত করবে সিবিআই।

বিচারপতি গাভই এবং কেভি বিশ্বনাথনের বেঞ্চে মামলার শুনানি হয় সোমবার। শুনানিতে বিচারপতি গাভাই এর পাল্টা প্রশ্ন, এই বিষয়ে রাজ্য সরকার কেন আবেদন করেছে? তারা কাকেপ্রোটেক্টকরতে চাইছে?’

প্রসঙ্গত, সন্দেশখালিতে মহিলাদের উপর নির্যাতন এবং জমি দখল করার অভিযোগ নিয়ে স্বতঃপ্রণোদিত মামলা করে হাইকোর্ট উচ্চ আদালত ওই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। গত ২৯ এপ্রিল শীর্ষ আদালতে মামলাটি উঠলে শুনানি পিছিয়ে দেওয়ার আবেদন জানায় রাজ্য এতদিন লোকসভা নির্বাচন ছিল বলে তা স্থগিত রাখা হয়েছিল এবার প্রায় দুমাস পর সুপ্রিম কোর্টে উঠল সন্দেশখালি মামলা।

Leave a comment