Sun, July 21, 2024

ই-পেপার দেখুন

রাজ্যে পঞ্চম দফার সাতটি লোকসভা কেন্দ্রে ভোট অনুষ্টিত হবে ২০ মে, সোমবার।

পঞ্চম দফায় ৭ কেন্দ্রের ১৩,৪৮১টি বুথে ভোটগ্রহণ, ৬১৩ বাহিনী সহ মোতায়েন ২৫,৫৯০ রাজ্য পুলিশ

উত্তর চব্বিশ পরগণা, হাওড়া এবং হুগলি এই তিন জেলার মোট ৭টি লোকসভা কেন্দ্রে ভোট হবে

Puber Kalom

বিপাশা চক্রবর্তী

Published: 19 May, 2024, 01:58 AM
পঞ্চম দফায় ৭ কেন্দ্রের ১৩,৪৮১টি বুথে ভোটগ্রহণ, ৬১৩ বাহিনী সহ মোতায়েন ২৫,৫৯০ রাজ্য পুলিশ

উত্তর চব্বিশ পরগণা জেলার বনগাঁ এবং ব্যারাকপুর লোকসভা কেন্দ্র, হাওড়া জেলায় উলুবেড়িয়া এবং হাওড়া লোকসভা কেন্দ্র ছাড়াও হুগলি জেলার আরামবাগ, শ্রীরামপুর এবং হুগলি লোকসভা কেন্দ্রে ভোট অনুষ্ঠিত হবে।

পঞ্চম দফায় ভোট প্রসঙ্গে রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক ডক্টর আরিজ আফতাব এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘রাজ্যে পঞ্চম দফার ভোটে ৭টি লোকসভা কেন্দ্রে মোট ১৩,৪৮১টি বুথে ভোট গ্রহণ করা হবে। তার মধ্যে ৭,৭১১ টি বুথকে স্পর্শকাতর বুথ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ওই সাত লোকসভা কেন্দ্রে মোট মহিলা পরিচালিত বুথের সংখ্যা ১৪৬০টি।’

বনগাঁ লোকসভায় ১৯৩০ টি বুথে, ব্যারাকপুর কেন্দ্রে ১৫৯১ টি বুথে ভোট গ্রহণ করা হবে। অন্যদিকে ওইদিন হাওড়া লোকসভা কেন্দ্রে মোট ১৮৯৫ টি বুথ এবং উলুবেড়িয়া লোকসভায় ১৮৬৩ টি বুথে ভোট গ্রহন করা হবে। এছাড়াও শ্রীরামপুর লোকসভা কেন্দ্রের ২০৭৬ টি বুথ, হুগলি লোকসভা কেন্দ্রে ২০৪৮টি বুথে এবং আরামবাগ লোকসভার অন্তর্গত ২০৭৮ টি বুথে পঞ্চম দফার ভোট গ্রহণ করা হবে বলেও জানান রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক।

পঞ্চম দফায় রাজ্যের তিনটি জেলার ৭টি লোকসভা কেন্দ্রে পঁচাশি বছরের বেশি বয়স্ক ভোটার এবং শারীরিক দিক থেকে বিশেষ ভাবে সক্ষম ভোটারদের জন্য ‘হোম ভোটিং’ প্রক্রিয়ার সুবিধা রয়েছে। ফলে আগাম আবেদনের ভিত্তিতে ৮৫ বছরের বেশি বয়স্ক ভোটার এবং ৪০ শতাংশের বেশি শারীরিক দিক থেকে বিশেষ ভাবে সক্ষম ভোটাররা ‘হোম ভোটিং’ পদ্ধতিতে বাড়িতে বসেই ভোট প্রদানের সুযোগ পেয়েছেন।

রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক আরও জানান, পঞ্চম দফায় রাজ্যের ৭ লোকসভা কেন্দ্রে নির্বিঘ্নে শান্তিপূর্ণ ভোট পরিচালনার জন্য মোট ৬১৩ কোম্পানি কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর নিয়োগ করা হয়েছে।

পাশাপাশি আইন-শৃঙ্খলা বজায় রাখতে রাজ্য পুলিশের ২৫,৫৯০ জন সশস্ত্র পুলিশ ভোট পরিচালনার দায়িত্বে থাকবেন।

উল্লেখ্য, পঞ্চম দফায় ৭টি লোকসভা কেন্দ্রে সুষ্ঠভাবে নির্বাচন পরিচালনার জন্য ৭ জন সাধারণ পর্যবেক্ষক, ৪ জন পুলিশ পর্যবেক্ষক এবং ৭ জন ব্যয় পর্যবেক্ষক নিয়োগ করা হয়েছে নির্বাচন কমিশনের পক্ষ থেকে। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দফতর থেকে পাওয়া তথ্য অনুযায়ী পঞ্চম দফায় ৬৩,৫১,৩২০ জন পুরুষ ভোটার, ৬১,৭২,০৩৪ জন মহিলা ভোটার এবং তৃতীয় লিঙ্গের ৩৪৮ জন ভোটার সহ মোট ১,২৫,২৩,৭০২ জন ভোটার রয়েছেন। ভোটের দিনগুলিতে এলাকায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য আন্তঃরাজ্য সীমানায় ১০৫ টি পয়েন্টে এবং রাজ্যের বিভিন্ন স্থানে ৫৮৫ টি পকেটে নাকা তল্লাশি চালানোর পাশাপাশি এনফোর্সমেন্টের টিমের সদস্যরা পরিস্থিতির উপর নজরদারি চালাচ্ছেন বলেও জানান রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিক ড. আরিজ আফতাব।

Leave a comment