দেশপ্রথম পাতাব্রেকিং নিউস

ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় সফল ২৮ মুসলিম পরীক্ষার্থী

­ দেশের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষা হিসেবে স্বীকৃত ইউপিএসসি (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন)-র সিভিল সার্ভিস পরীক্ষায় ২৮ জন মুসলিম এ বছর সাফল্য পেলেন বলে প্রাথমিক খবর পা্ওয়া গেছে । শুক্রবার যে ফল প্রকাশিত হয়েছে তাতে দেখা যাচ্ছে ৭৫৯ জন উত্তীর্ণের মধ্যে ২৮ জন সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের। ইউপিএসসি ২০১৮ পরীক্ষায় প্রথম হয়েছেন আইআইটি বম্বের প্রাক্তনী কনিষ্ক কাটারিয়া। তিনি তফসিলী জাতির (এসসি) অন্তর্ভুক্ত। বছর খানেক আগে টিনা ডাবি এসটি ক্যাটাগরি থেকে প্রথম হয়েছিলেন। এবার কনিষ্ক ফের পিছিয়ে পড়া শ্রেণির মধ্যে থেকে প্রথম হয়ে তাক লাগিয়ে দিলেন। টপারদের তালিকায় দ্বিতীয় স্থানে অক্ষত জৈন এবং তৃতীয় হয়েছেন জুনায়েদ আহমেদ। এবার মেয়েদের মধ্যে প্রথম হয়েছেন শ্রুস্তি জয়ন্ত দেশমুখ। সামগ্রিক টপার তালিকায় তিনি পঞ্চম।

প্রথম একশোয় স্থান পেয়েছেন আব্দুল শাহিদ। তিনি ৫৭তম স্থান অধিকার করেছেন। প্রথম একশোয় এবার জুনায়েদ ও শাহিদ– মুসলিমদের মধ্যে এই দু’জন স্থান পেয়েছেন। গওহর হাসান (১৩৭)– আম্বুল সামাইয়া(১৪০)– শাফকাত আমনা (১৮৬) রেহানা বশিরও(১৮৭) ভালো ফল করেছেন। প্রথম ৫০০-র মধ্যে এরা ছাড়াও আরও ১৪জন মুসলিম পরীক্ষার্থী স্থান েপয়েছেন। ২৮ জন সফল মুসলিমের মধ্যে ১৮ জনই নয়াদিল্লির যাকাত ফাইন্ডেশন থেকে কোচিং নিয়ে পাশ করেছেন। বেসরকারি স্বেচ্ছাসেবী এই সংস্থাটি থেকেই কোচিং নিয়েছেন তৃতীয় স্থান অধিকার করা জুনায়েদও। অন্যদিকে, জামিয়া হামদর্দ থেকে কোচিং নিয়ে সফল হয়েছেন ৭ জন। গতবারের তুলনায় এবার মুসলিম পরীক্ষার্থীদের সাফল্যের হার কম। ২০১৭-র ইউপিএসসি পরীক্ষায় ৫২ জন সফল হয়েছিলেন (৫.২৫ শতাংশ)। সেখানে এবার ২৮ জন (৩.৬৯ শতাংশ)।

এবারের পরীক্ষায় সফল ৭৫৯ জনের নামের যে তালিকা কমিশন তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে তাতে রয়েছে ৫৭৭ জন পুরুষ ও ১৮২জন মহিলার নাম। ২০১৮ সালে অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষার পর ১০,৪৬৮ জন পরীক্ষার্থী মেইন পরীক্ষায় বসার জন্য উত্তীর্ণ হয়েছিলেন। মেইন পরীক্ষার পরে সেখান থেকে মাত্র ১১৯৪ জনকে পার্সোনালিটি টেস্ট বা ইন্টারভিউয়ের জন্য ডাকা হয়। এরপর ৭৫৯জন সফল হিসেবে উত্তীর্ণ হয়েছেন। এদেরকে আইএএস, আইপিএস, আইএফএস, আইআরএস অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হবে।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us