আন্তর্জাতিকপ্রথম পাতা

‘সমঝোতা’ আটকে দিল পাকিস্তান

দুই দেশের মধ্যে উত্তেজনাপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কের জন্য পাকিস্তান-ভারত সমঝোতা এক্সপ্রেস ট্রেন সার্ভিস স্থগিত করেছে পাকিস্তান। পাকিস্তানের রেলওয়ে অথরিটি জানিয়েছে, পরবর্তী কোনও সরকারি নির্দেশ না পাওয়া পর্যন্ত এই ট্রেনটি ভারতের মাটিতে চলাচল করবে না। অর্থাৎ, আপাতত অনর্দিষ্টকালের জন্য বন্ধ ‘সমঝোতা’।

ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় ট্রেনটি ১৬ জন যাত্রীসহ লাহোর থেকে ছাড়ার কথা ছিল। এটি করাচি থেকে যাত্রা শুরু করে, তবে যাত্রীরা লাহোর রেলওয়ে স্টেশনে আটকা পড়ে।

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামাতে আত্মঘাতী হামলায় ৪০ সিআরপিএফ সদস্য নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়েছে। পাকিস্তান-ভিত্তিক সন্ত্রাসী গ্রুপ জাইশ-ই-মোহাম্মদ (জেএম) এই হামলার দায় স্বীকার করেছে।

মঙ্গলবার, ভারতীয় বিমান বাহিনীর যোদ্ধা বিমানগুলি খাইবার পাখতুনখোয়া বালাকোটের নিয়ন্ত্রণ লাইন জুড়ে জাইশ-ই-মোহাম্মদ এর সবচেয়ে বড় সন্ত্রাসী ক্যাম্পে লেজার নির্দেশিত বোমা ফেলে।
বুধবার সকালে জম্মু ও কাশ্মিরের রাজৌরি জেলার নওশের সেক্টরে পাকিস্তানি বিমান ভারতীয় আকাশসীমা লঙ্ঘন করে। ইন্ডিয়ান এয়ার ফোর্স মিগ ২১ -এর মাধ্যমে তাদের ফিরিয়ে দেয়।একজন বিমান চালক পাকিস্তানের হাতে ধরা পড়ে। ভারত তাঁকে কোনও আলোচনা ও শর্ত ছাড়া দেশে ফিরিয়ে দিতে পাকিস্তানকে নির্দেশ দিয়েছে।

সমঝোতা এক্সপ্রেসটিতে ছটি স্লিপিং কোচ এবং একটি এসি ৩-টায়ার কোচ রয়েছে। ২২ জুলাই, ১৯৭৬ সালে শিমলা চুক্তির (১৯৭২) অধীনে সমঝোতা রেল সার্ভিসটি শুরু হয়। তারপর এই উত্তপ্ত পরিস্থিতিতে আপাতত স্থগিত হল ট্রেনটি।

Show More

Related Articles

মন্তব্য করুন

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us