দেশপ্রথম পাতাব্রেকিং নিউস

ইন্টারনেটকে কাজে লাগিয়েছি:­ ইউপিএসসিতে তৃতীয় জুনায়েদের সাফল্যের কাহিনি পড়ুন

পঞ্চমবারে লক্ষ্য পূরণ

ইউপিএসসি ২০১৮ পরীক্ষার ফলাফল যখন প্রকাশিত হল, তখন জুনায়েদ আহমেদ ফরিদাবাদে ট্রেনিং অ্যাকাডেমিতে। ভালো ফল হবে জানতেন, কিন্তু সর্বভারতীয় তালিকায় একেবারে তৃতীয় হয়ে যাবেন– তা আগে ভেবে উঠতে পারেননি। এখন ফোনের পর ফোন। সারাক্ষণ রিং বাজছে– এসএমএস-শুভেচ্ছা আসছে অহরহ। তবে জুনায়েদ এই ব্যাপারটিকে যেমন উপভোগ করছেন, তেমনি মনেও রাখছেন যে, কঠিন এক দায়িত্বের বোঝা তাঁর ঘাড়ে এসে চাপল। সেই দায়িত্ব ভালোভাবে পালন করতে হবে। উত্তরপ্রদেশের বিজনোর জেলার নাগিনার বাসিন্দা জুনায়েদ আহমেদ।

নিজের সাফল্যের জার্নির কথা বলতে গিয়ে জুনায়েদ জানালেন, আমার সাফল্যের পিছনে ইন্টারনেটের অবদান অনেকখানি। অনলাইন প্ল্যাটফর্ম থেকে ভালোই সাহায্য নিয়েছি। ইন্টারনেটে অনেকে অহেতুক সময় নষ্ট করেন, জুনায়েদের ফর্মুলা তাদেরকে অনুপ্রাণিত করতে পারে। প্রত্যেকদিন তিনি পাঁচ থেকে ছয় ঘণ্টা পড়তেন। তবে সেটা একদম নিয়মিত। কারণ, জুনায়েদের সাফল্যের গোপনকথা লুকিয়ে রয়েছে পরিশ্রম ও ধারাবাহিকতায়, জানাচ্ছেন তিনি নিজেই। জুনায়েদ অবসরে ক্রিকেট খেলতে ও বই পড়তে ভালোবাসেন। এর আগেও চারবার ইউপিএসসি পরীক্ষায় বসেছিলেন। ২০১৪তে প্রথম ইউপিএসসি পরীক্ষায় বসেন। কিন্তুর্ যাঙ্ক সন্তোষজনক না হওয়ায় থেমে যাননি। পাঁচ বছরের হাল না ছাড়ার কাহিনি তাই আজ লেখা হল জুনায়েদের তৃতীয় স্থান অধিকারের মাধ্যমে। এখন তিনি ইন্ডিয়ান রেভেনিউ সার্ভিসের জন্য ফরিদাবাদের ট্রেনিং অ্যাকাডেমিতে। শেষ বছর ৩৫২ র্যাঙ্ক করেছিলেন। ফলত রেভেনিউ অফিসার হিসেবে ট্রেনিং নিচ্ছেন।

জুনায়েদ জানালেন, একজন আইআরএস অফিসার ট্যাক্সসংক্রান্ত বিষয় নিয়ে কাজ করেন। কিন্তু আইএএস হওয়ার ফলে এবার আরও বেশি করে মানুষের সঙ্গে মানুষের হয়ে কাজ করার সুযোগ পাব। মানুষের সমস্যাগুলো সমাধান করতে পারলেই এই সাফল্য প্রকৃত অর্থপূর্ণ হবে, বলে মত ২৭ বছরের এই যুবকের। ‘প্রথম থেকেই আমার ইচ্ছা ছিল আইএএস হব। পরিবারের ইচ্ছেটিও এমনই ছিল। তাই গ্র্যাজুয়েশনের পরপরই পরীক্ষার প্রস্তুতি শুরু করে দিই। প্রথমে ব্যর্থ হয়েছি, কিন্তু তা আমাকে লক্ষ্যচ্যুত করতে পারেনি। নিশানা ছিল স্থির এবং চেষ্টা করে গেছি ক্রমাগত,’ জানাচ্ছেন জুনায়েদ। তাঁর আব্বা জাভেদ হুসাইন একজন আইনজীবী। মা আয়েশা রেজা সংসার সামলান। ছেলের সাফল্যের ব্যাপারে তাঁরাও খুব আশাবাদী ছিলেন

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us