প্রথম পাতা

মধ্যপ্রাচে গৃহযুদ্ধের জন্য আমেরিকা-ইউরোপই দায়ী: পোপ ফ্রান্সিস

মধ্যপ্রাচে গৃহযুদ্ধের জন্য আমেরিকা ও ইউরোপকে দায়ী করেছেন ক্যাথলিক খ্রিষ্টানদের ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বলেন, সিরিয়া, ইয়েমেন ও আফগান যুদ্ধে অগণিত শিশুর মৃত্যুর দায় ইউরোপ-আমেরিকাকেই নিতে হবে। রোববার ভ্যাটিকান সিটির সান কার্লো প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীদের সামনে দেয়া বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
পোপ ফ্রান্সিস বলেন, ধনী রাষ্ট্রগুলো অস্ত্র বিক্রির জন্য যুদ্ধকে উৎসাহিত করছে। যুদ্ধের ফলে প্রতিদিন অগণিত শিশু মারা যাচ্ছে। হাজার হাজার পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এর পূর্ণ দায়ভার ইউরোপ আমেরিকার ওপরই বর্তায়।

এ কারণ উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, অস্ত্র বিক্রির জন্য তারা মধ্যপ্রাচ্যে যুদ্ধ বাধিয়ে রেখেছে। এসব দেশ অস্ত্র উৎপাদন ও বিক্রি করায় অসংখ্য শিশুর মৃত্যু ও পরিবার নিঃশেষ হয়ে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসী বিরোধী মনোভাব ও মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার সমালোচনা করে এই খিষ্টান ধর্মগুরু বলেন, যেসব নেতারা অভিবাসীদের ঠেকাতে বিভিন্ন প্রতিবন্ধকতা সৃষ্টি এবং প্রাচীর নির্মাণ করেন, তাদের নিজেদেরই এমন প্রাচীরে আবদ্ধ থাকতে হবে। যুদ্ধের কারণে নিজ দেশ ছেড়ে অন্য দেশে আশ্রয় নেয়া অভিবাসীদের করুণ পরিণতির জন্য দুঃখপ্রকাশ করেন পোপ ফ্রান্সিস।

অভিবাসীদের আশ্রয় দেয়ার ক্ষেত্রে ধনী দেশগুলোর মনোভাবের নিন্দা জানিয়ে তিনি বলেন, অথচ অভিবাসীদের মাধ্যমেই আজকের ইউরোপ গড়ে ওঠেছে। উত্তর আফ্রিকা এবং অন্যান্য দেশ থেকে আগত অভিবাসীরাই আমেরিকার সংস্কৃতিতে বৈচিত্র্য এনেছে।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us