Sun, July 21, 2024

ই-পেপার দেখুন
logo

সম্মতি ফিরিয়ে নেওয়ার পরেও তদন্ত-কেন্দ্রের বিরুদ্ধে শীর্ষ আদালতে মামলা রাজ্য সরকারের- শুনানি ১৩ আগষ্ট


আবুল খায়ের   প্রকাশিত:  ২০ জুলাই, ২০২৪, ১১:১৮ পিএম

সম্মতি ফিরিয়ে নেওয়ার পরেও তদন্ত-কেন্দ্রের বিরুদ্ধে শীর্ষ আদালতে মামলা রাজ্য সরকারের- শুনানি ১৩ আগষ্ট

পুবের কলম, ওয়েব ডেস্কঃ শীর্ষ আদালতে বড় জয় পশ্চিমবঙ্গ সরকারের। সিবিআই-কে অপব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। অভিযোগকে ‘সবুজ সংকেত’ সুপ্রিম কোর্ট-র। রাজ্য সরকারের অনুমতি ছাড়াই রাজ্যে সিবিআইয়ের এফআইআর দায়েরের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ সরকারের আবেদনকে ‘যোগ্য’ বলে ঘোষণা করেছে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে মমতা সরকার বলেছে যে সিবিআই একটি কেন্দ্রীয় তদন্ত সংস্থা এবং কেন্দ্রীয় সরকার সংস্থাকে অপব্যবহার করছে।

যদিও কেন্দ্রের দাবি ছিল, রাজ্য সরকারের এই অভিযোগ গ্রহণযোগ্যতা নেই। এ দিন তাদের সেই যুক্তি খারিজ করে দেয় শীর্ষ আদালত। এই মামলার পরবর্তী শুনানি ১৩ আগস্ট। কেন্দ্রের যুক্তি ছিল সিবিআই একটি স্বাধীন তদন্তকারী সংস্থা। তাই রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পিটিশন দায়ের করতে পারে না।

সিবিআই-এর কথিত অপব্যবহারের বিষয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা পিটিশন শুনানির যোগ্য বলে বিবেচনা করেছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে কেন্দ্রীয় সরকারের যুক্তি খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্য সরকার অভিযোগ করেছে যে কেন্দ্রীয় সরকার রাজ্যের অধীনে আসা মামলাগুলি একতরফাভাবে সিবিআই-এর কাছে পাঠিয়ে হস্তক্ষেপ করছে।

উল্লেখ্য দক্ষিণ ২৪ পরগনার সন্দেশখালিতে জমি দখল, নারী নির্যাতনের অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই রায় বজায় রেখেছিল উচ্চ আদালত। এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য সরকার। যদিও কেন্দ্রের দাবি ছিল, এই মামলার কোনও ভিত্তি নেই। কেন্দ্রের সেই দাবি এদিন উড়িয়ে দিল সুপ্রিম কোর্ট। পশ্চিমবঙ্গ সরকার সংবিধানের ১৩১ ধারার অধীনে কেন্দ্রের বিরুদ্ধে শীর্ষ আদালতে মূল মামলা দায়ের করেছে। রাজ্যে সিবিআইয়ের তদন্তের এক্তিয়ার পর্যালোচনা করবে সুপ্রিম কোর্ট। রাজ্য বলছে, সম্মতি প্রত্যাহার করার পরেও কেন্দ্রীয় সরকার তদন্তের জন্য সিবিআইকে রাজ্যে পাঠাচ্ছে। সিবিআই পশ্চিমবঙ্গে ১৫টিরও বেশি মামলা নথিভুক্ত করেছে।