দেশপ্রথম পাতাব্রেকিং নিউস

জামিয়া মিলিয়ার নয়া উপাচার্য নাজমা আখতার

­ দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের নয়া উপাচার্য নিযুক্ত হলেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক নাজমা আখতার। প্রতিষ্ঠালগ্নের (১৯২০) প্রায় ১০০ বছর পর এই প্রথম একজন মহিলা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়টির উপাচার্যের দায়িত্ব পেলেন। বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লিখিতভাবে পাঁচ বছরের জন্য এই পদে নাজমা আখতারের মনোনয়ন চূড়ান্ত করেছেন। গত বছর জামিয়ার তৎকালীন উপাচার্য তালাত আহমেদ পদত্যাগ করে কাশ্মীর বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। তারপর থেকে স্থায়ী উপাচার্যের পদ ফাঁকাই ছিল। নাজমাকে নিয়োগ করার ফলে অবসান হল সেই সংকটের। দিল্লিতে যে-ক’টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় রয়েছে– তাতে এই প্রথম কোনও মহিলা ভিসি নিয়োগ করা হল।
শিক্ষাক্ষেত্রে গত চার দশক ধরে নাজমা আখতার একটি সুপরিচিত নাম। শিক্ষা-প্রতিষ্ঠানগুলির প্রশাসনিক উন্নয়নে তিনি বিশেষ ভূমিকা রেখেছেন। ন্যাশনাল ইনস্টিটিউট অব এডুকেশনাল প্ল্যানিং অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশনে কাজ করছেন গত ১৫ বছরের বেশি সময় ধরে। এখানে ১৩০টি দেশের আন্তর্জাতিক শিক্ষা প্রশাসকদের কোর্সের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। শিক্ষাক্ষেত্রে দক্ষ প্রশাসনিক গড়ে তোলার জন্য তিনিই প্রথম রাজ্যস্তরে ম্যানেজমেন্ট ইনস্টিটিউট গড়ে তোলেন। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা নিয়ামকের দায়িত্বও পালন করেছেন নিষ্ঠার সঙ্গে। ইউনেস্কো– ইউনিসেফ-সহ নানা আন্তর্জাতিক সংস্থার সঙ্গে তিনি সক্রিয়ভাবে কাজ করেছেন। তাঁর লেখা দুটি বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।

নিজের শিক্ষাজীবনেও তিনি ছিলেন পেশাজীবনের মতোই উজ্জ্বল। আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের গোল্ড মেডালিস্ট নাজমা আখতার ‘এডুকেশন’-এ পিএইচডি করেছেন কুরুক্ষেত্র বিশ্ববিদ্যালয় থেকে। পেয়েছেন কমনওয়েলথ স্কলারশিপ ও ন্যাশনাল সায়েন্স ট্যালেন্ট স্কলারশিপও। পড়াশোনা জীবনের একটি উল্লেখযোগ্য সময় কেটেছে ব্রিটেন ও ফ্রান্সে।
নাজমা আখতারের মতো দক্ষ প্রশাসকের নেতৃত্বে জামিয়া মিলিয়া উন্নতি ও অগ্রগতির শিখরদেশে পৌঁছবে– দেশ-বিদেশ থেকে প্রতিভাবানরা ভিড় জমাবেন জামিয়া মিলিয়ায়– এমনটাই আশা বিশ্ববদ্যিালয় কর্তৃপক্ষের। প্রসঙ্গত উল্লেখ্য, মনিপুরের রাজ্যপাল নাজমা হেপতুল্লা এই বিশ্ববিদ্যালয়ের আচার্য। তিনিও জামিয়ার প্রথম মহিলা আচার্য।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us