Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Breaking News
Home / দেশ / গুজরাত দাঙ্গায় সাজাপ্রাপ্ত বাবু বজরঙ্গিকে জামিন

গুজরাত দাঙ্গায় সাজাপ্রাপ্ত বাবু বজরঙ্গিকে জামিন

২০০২ সালের গুজরাত দাঙ্গায় সাজাপ্রাপ্ত বাবু বজরঙ্গিকে জামিন দিল সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার তার জামিনের আবেদন মঞ্জুর করেছে দেশের সর্বোচ আদালত।

আসল নাম বাবু ভাই প্যাটেল। বজরং দলের নেতা হওয়ার সুবাদে বাবু বজরঙ্গি নামে পরিচিতি পায়। ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি আমেদাবাদের নারোদা পাটিয়া এলাকার সংখ্যালঘু মুসলিমদের উপরে হামলা চালায় বজরং দল। সেই দলের নেতৃত্বদের মধ্যে অন্যতম ছিল এই বাবু বজরঙ্গি বলে অভিযোগ। ওই একই মামলায় বিজেপির প্রাক্তন মন্ত্রী মায়া কোদনানিকেও অভিযুক্ত করা হয়।

৯৭ জন মানুষের প্রাণ যায় ওই এলাকায়। নারোদা পাটিয়া এলাকার ওই গোষ্ঠি সংঘর্ষে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয় বাবু বজরঙ্গি এবং মন্ত্রী মায়া কোদনানিকে। ওই ঘটনায় জড়িত মোট ৩০ জনকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়। ২০১৮ সালের এপ্রিল মাসে গুজরাত হাই কোর্ট বাবু বজরঙ্গির সাজা কমিয়ে ২১ বছর করে। মন্ত্রী মায়াকে মুক্তি দেয়।

২০১২ সাল থেকে সবরমতি জেলে ছিল বাবু বজরঙ্গি। শরীরে দেখা দিয়েছিল নানাবিধ সমস্যা। দৃষ্টিশক্তিও কমে এসেছিল। গত বছরের অক্টোবর মাসে দেশের সর্বোচ্চ আদালতে জামিনের আবেদন করে বাবু বজরঙ্গি। শারীরিক অসুস্থতাকেই যার প্রধান কারণ দেখানো হয়। বৃহস্পতিবার সেই আবেদন মঞ্জুর করেছে আদালত।

The Truth: Gujarat 2002: Babu Bajrangi https://youtu.be/mfnTl_Fwvbo

Check Also

দেশের প্রথম লোকপাল পিনাকীচন্দ্র ঘোষ

দেশ প্রথম লোকপাল হিসাবে পেতে চলেছে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি পিনাকীচন্দ্র ঘোষকে। সিলেকশন কমিটির বৈঠকে …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

WhatsApp us