দেশ

ইশতেহার প্রকাশ কংগ্রেসের, দেখে নিন কী রয়েছে

মঙ্গলবার লোকসভা ভোটের ইশতেহার প্রকাশ করল কংগ্রেস। সেখানে একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করা হয়েছে। তারমধ্যে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়েছে কর্মসংস্থান– শিক্ষা ও কৃষিতে। জিএসটির জটীলতা কমিয়ে সরল করা ব্যবস্থা চালু করার কথাও বলা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন রাজনৈতিক প্রচারে হিন্দুত্বকে হাতিয়ার করেছে কংগ্রেস তখন পালটা আক্রমণের জন্য বেছে নিয়েছে সাধারণ মানুষের দৈনন্দিন চাহিদাগুলিকে। যা কংগ্রেসের ‘মাস্টার স্ট্রোক’ বলে মনে করছে রাজনৈতিক মহল।
ন্যূনতম রোজগারের নিশ্চয়তা­ কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি আগেই ঘোষণা করেছিলেন, ক্ষমতায় এলে দরিদ্রসীমার নীচে থাকা দেশের ২০ শতাংশ গরিবকে বছরে ৭২ হাজার টাকা করে দেওয়া হবে। রাহুলের ঘোষণা করা সেই ‘ন্যায়’ স্কিমের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে ইশতেহারে।
চাকরিতে সংরক্ষণ ব্যবস্থা­ নির্বাচনী ইশতেহারে কর্মসংস্থানের বিষয়টিকে একেবারে শীর্ষস্থানে অর্থাৎ এক নম্বরে রাখা হয়েছে। ক্ষমতায় এলে ৩৪ লক্ষ যুবক-যুবতীকে সরকারি চাকরি দেওয়া হবে। ২০২০ সালের মার্চের মধ্যে ফাঁকা পড়ে থাকা ৪ লক্ষ কেন্দ্রীয় সরকারের চাকরির পদ পূরণ করা হবে।

একইসঙ্গে রাজ্য সরকারগুলিকে সব ধরনের সহযোগিতা করবে তারা যাতে রাজ্য সরকারি পদে ফাঁকা পড়ে থাকা ২০ লক্ষ পদে চাকরির ব্যবস্থা করতে পারে। এছাড়াও চাকরির সব ধরনের সুযোগ-সুবিধা দিতে প্রতিটি গ্রাম পঞ্চায়েত ও পুরসভায় ১০ লক্ষ নতুন ‘সেবা মিত্র’ পদ তৈরি করা হবে।
কৃষক ও কৃষিশ্রম­ কংগ্রেস ক্ষমতায় এলে কৃষকদের আর শুধু ‘ঋণ মকুব’ নয় তাদের সম্পূর্ণভাবে ‘ঋণ মুক্ত’ করার ব্যবস্থা করবে। কৃষকদের ঋণ থেকে সম্পূর্ণ অব্যাহতি দেওয়া হবে। কৃষকদের আর কোনও ঋণের কবলে পড়তে হবে না। নির্বাচনী ইশতাহারে এমনটাই প্রতিশ্রুতি কংগ্রেসের।

 

Show More

Related Articles

মন্তব্য করুন

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us