Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!
Breaking News
Home / আন্তর্জাতিক / বিশ্বের ক্ষমতাধর ১০টি দেশের তালিকায় সৌদি আরব

বিশ্বের ক্ষমতাধর ১০টি দেশের তালিকায় সৌদি আরব

পুবের কলম ওয়েব ডেস্ক :

বিখ্যাত মার্কিন বিজনেস ম্যাগাজিন ‘বিজনেস ইনসাইডার’ বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০টি দেশের তালিকা প্রকাশ করেছে।

নতুন এ তালিকায় ক্ষমতাধর ১০টি দেশের মধ্যে প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র আর সৌদি আরব রয়েছে নবম স্থানে। এর মাধ্যমে সামরিক শক্তিতে ইসরাইলের পরই এখন সৌদি আরবের অবস্থান।

২০১৯ সালের সেরা দেশ নির্বাচনের প্রক্রিয়ার অংশ হিসেবে পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ইউএস নিউজ এবং ওয়ার্ল্ড রিপোর্টের যৌথ উদ্যোগে এই জরিপমূলক গবেষণাটি পরিচালিত হয়।

গবেষণায় প্রতিটি দেশের রাজনৈ‌তিক, অর্থনৈতিক প্রভাব ও সক্ষমতার দিকটি বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। ৮০টি দেশের প্রায় ২০ হাজার মানুষের মতামতের ভিত্তিতে এ জরিপটি পরিচালিত হয়।

সৌদি আরবের রাজনৈ‌তিক প্রভাব, অর্থনৈতিক সক্ষমতা, আন্তর্জা‌তিক সম্পর্ক, সাম‌রিক শ‌ক্তি এবং সংকট সমাধানে ভূমিকা পালনের বিবেচনায় বিশ্বের নবম সবচেয়ে শক্তিশালী দেশ হিসেবে মনোনীত করা হয় জরিপমূলক এ গবেষণাটিতে।

এ প্রচারণায় সৌদি আরবকে ‘মিডিলইস্ট দৈত্য’ হিসেবে আখ্যায়িত করা হয়েছে। গবেষণাটিতে বিশ্বের বিভিন্ন তেলধারী দেশের তালিকায় সৌদি আরবের অন্যতম অবস্থানের বিষয়টিও বিবেচিত হয়েছে। এছাড়া গবেষণায় আরও উল্লেখ করা হয় যে, প্রতি বছর লাখ লাখ মুসলিমরা হজব্রত পালনের উদ্দেশ্যে সৌদি আরব গমন করেন এবং এর মাধ্যমে বিশ্বদরবারে সৌদি আরবের আলাদা একটি মর্যাদাগত অবস্থান তৈরি হয়েছে।

এ তালিকায় সবচেয়ে শক্তিশালী ১০টি দেশের তালিকার প্রথম স্থানে রয়েছে আমেরিকা। দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া। তৃতীয় স্থান অধিকারী দেশ চীন। চতুর্থ স্থানে রয়েছে জার্মানি। পঞ্চম স্থানে রয়েছে ব্রিটেন। ষষ্ঠ স্থান অধিকারী দেশ হলো ফ্রান্স। সপ্তম স্থানে রয়েছে জাপান। অষ্টম স্থানে রয়েছে ইসরাইল এবং দশম স্থান অধিকারী দেশ হলো দক্ষিণ কোরিয়া। এছাড়া সংযুক্ত আরব আমিরাত রয়েছে এগারতম স্থানে।

বিশ্বের ক্ষমতাধর ১০টি দেশের তালিকায় নবম সৌদি আরব। ছবি: যুগান্তর

সূত্র : আরব নিউজ

Check Also

ক্রাইস্টচার্চ প্রথম নয়, শ্বেতাঙ্গ-সন্ত্রাসীদের নৃশংস কাণ্ডগুলি জেনে নিন

১৫ মার্চ, শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে পবিত্র জুম্মার নামাজের সময়ে সন্ত্রাসী হামলার মাধ্যমে নতুন …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

WhatsApp us