দেশপ্রথম পাতা

ফেসবুকে ৬৮৭ পেজ–অ্যাকাউন্ট বন্ধ; অস্বীকার কংগ্রেসের

পুবের কলম ওয়েব ডেস্ক:

 লোকসভা নির্বাচনের আগে স্প্যাম ছড়ানো বন্ধ করতে ভুয়া অ্যাকাউন্ট (ফেইক অ্যাকাউন্ট) বন্ধ করার উদ্যোগ নিয়েছে ফেসবুক। এবার সেই ধারাবাহিকতায় কংগ্রেসের সঙ্গে জড়িত ৬৮৭টি পেজ ও অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের ভাষ্যমতে, স্প্যাম ছড়ানো ’ কারণে এই পদক্ষেপ নিয়েছে তারা। তবে এমন কোন ঘটনার কথা অস্বীকার করেছে কংগ্রেস।

 এনডিটিভির খবরে বলা হয়েছে, ফেসবুকের সাইবার নিরাপত্তা বিভাগের প্রধান নাথানিয়েল গ্লেইচার এই পেজ ও অ্যাকাউন্টগুলো বন্ধের বিষয়টি নিশ্চিত করেছেন। এই অ্যাকাউন্টগুলোর মধ্যে বেশির ভাগই ফেসবুকের স্বয়ংক্রিয় সিস্টেমের মাধ্যমে শনাক্ত করে বন্ধ করে দেওয়া হয়েছে। অ্যাকাউন্টগুলো কংগ্রেসের তথ্যপ্রযুক্তিবিষয়ক সেলের সঙ্গে জড়িত বলে জানান তিনি।

অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেওয়ার কারণ হিসেবে নাথানিয়েল বলেছেন, ‘তাদের সমন্বিত অসংলগ্ন আচরণের কারণে আমরা অ্যাকাউন্ট ও পেজগুলো বন্ধ করে দিয়েছি। নিজেদের পরিচয় গোপন রাখার জন্য তারা ভুয়া অ্যাকাউন্টের একটি নেটওয়ার্ক ব্যবহার করে আসছিল। তাদের পেছনে কে আছে সেই বিষয়ে বাকিদের বিভ্রান্ত করতে চাইছিল তারা। মূলত এ কারণেই অ্যাকাউন্টগুলো সরিয়ে নিয়েছি আমরা।’পেজ ও অ্যাকাউন্টগুলো থেকে শেয়ার করা বিষয়বস্তুর (কন্টেন্ট) জন্য সেগুলো বন্ধ করা হয়নি বলেও নিশ্চিত করেছেন নাথানিয়েল। সাংবাদিকদের তিনি জানিয়েছেন, ‘আমরা চাই না আমাদের সেবা কাজে লাগিয়ে কেউ সাধারণ মানুষকে বিভ্রান্ত করুক। তাদের শেয়ার করা কন্টেন্টের কারণে নয়, বরং তাদের আচরণের জন্যই এগুলো বন্ধ করছি আমরা।’

এদিকে নিজেদের অফিশিয়াল টুইটার পেজ থেকে করা টুইট বার্তায় এই খব অস্বীকার করেছে কংগ্রেস। টুইটে তারা বলেছে, তাদের কোনো আনুষ্ঠানিক পেজ বন্ধ করার ঘটনা ঘটেনি। এমনকি তাদের যাচাইকৃত (ভেরিফায়েড) কোন স্বেচ্ছাসেবকের অ্যাকাউন্টও বন্ধ হয়নি বলে দাবি জানিয়েছে দলটি।

এর আগে ভারতের লোকসভা নির্বাচন ঘিরে কেউ যেন গুজব ও ভুয়া খবর ছড়াতে না পারে, সে কারণে ভারতে পর্যবেক্ষণ কেন্দ্র (অপারেশন সেন্টার) খোলার সিদ্ধান্ত নিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষ। পুরো নির্বাচনে ফেসবুক ব্যবহার করে কেউ যেন গুজব ছড়াতে না পারে, নয়াদিল্লিতে স্থাপিত এই পর্যবেক্ষণ কেন্দ্র থেকে সেটি নিশ্চিত করবে ফেসবুক।

Show More

Related Articles

মন্তব্য করুন

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us