দেশ

সেনাকে রাজনৈতিক কাজে ব্যবহার কেন, প্রতিবাদে ১৫৬ প্রাক্তন সেনা

লোকসভা নির্বাচনের  প্রচারে  রাজনৈতিক দলগুলি যেভাবে সশস্ত্র বাহিনীর প্রসঙ্গ টেনে আনছে তা নিয়ে অনেক দিন ধরেই সমালোচনার স্বর ধ্বনিত হচ্ছে বিভিন্ন মহলে। এবার সরব হলেন সেনাবাহিনীর প্রাক্তনীদের একটা বড় অংশ। জানা গিয়েছে বিভিন্ন সময় সেনাবাহিনীতে একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন এমন ১৫৬ জন অবসরপ্রাপ্ত আধিকারিক রাষ্ট্রপতি  রামনাথ কোবিন্দকে একটি চিঠি লিখেছেন। চিঠিতে তাদের দাবি রাজনৈতিক দলগুলি যাতে রাজনৈতিক কারণে এবং রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে সেনাদের ব্যবহার করতে না পারে তার জন্য ব্যবস্থা নেওয়া হোক। তালিকায় অন্যদের সঙ্গেই আছেন প্রাক্তন সেনাপ্রধান শংকর রায়, চৌধুরী দীপক কাপুর সহ অনেকে। নৌ বাহিনীর প্রাক্তন প্রধানও স্বাক্ষর করেছেন চিঠিতে।

চিঠিতে লেখা হয়েছে সেনাবাহিনীর সর্বময় কর্তা রাষ্ট্রপতি। তাই তাঁর দ্বারস্থ হয়েছেন প্রাক্তনীরা। রাজনৈতিক দলের নেতারা যেভাবে সশস্ত্র বাহিনীর অপারেশনের কৃতিত্ব নিচ্ছেন, তা একদিকে অস্বাভাবিক, অন্যদিকে এসব মেনে নেওয়ার কোন্ও প্রশ্ন ওঠে না। এসব বন্ধ হওয়া আবশ্যক।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের প্রসঙ্গ উঠে এসেছে চিঠিতে। কিছুদিন আগে একটি নির্বাচনী সভায় বক্তব্য রাখতে গিয়ে যোগী ভারতীয় সেনাকে মোদিজীর সেনা বলে অভিহিত করেন। এই মন্তব্যের পর দেশজুড়ে প্রতিবাদের ঝড় ওঠে। প্রতিক্রিয়া দেয় বিরোধী রাজনৈতিক দলগুলি। এবার সেনা প্রাক্তনীদের একটা অংশও এ ব্যাপারে সরব হলেন। আগেই অবশ্য নির্বাচন কমিশন যোগীকে এ ধরনের মন্তব্য করার জন্য নোটিশ পাঠিয়েছে।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us