জেলা

বিদ্যুৎ পৃষ্ট হয়ে যুবকের মৃত্যুর ঘটনায় বিক্ষোভ, সচেতনতার দাবি চিকিৎসকের

দেবশ্রী মজুমদার, মুরারই, ১১ এপ্রিলঃ  বিদ্যুৎ পৃষ্ট হয়ে তরতাজা এক যুবকের মৃত্যুকে ঘিরে শোকের ছায়া এলাকায়। মা জাহেদা বিবির মাথার উপর ছাদ ভেঙে পড়েছে এই আকস্মিক ঘটনায়। ঘটনাটি ঘটেছে, বীরভূমের মুরারই -১ ব্লকের রূপরামপুর গ্রামে। আর এই ঘটনাকে ঘিরে চাঞ্চল্য এলাকায়।

চাঞ্চল্যের কারণ, মৃতের পরিবারের দাবি, রোগীকে বাড়ি নিয়ে যাওয়ার  তিন ঘন্টা পর সে দুধ খায়। ফের তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করে। এরপর উত্তেজনা ছড়ায় হাসপাতালে। কর্তব্যরত হোমিও প্যাথি চিকিৎসক শুভংকর পাত্র  স্বাস্থ্যকেন্দ্রে তালা মেরে কোন রকমে রেহায় পান।  ঘটনাস্থলে ছুটে আসে পুলিশ। তারপর পরিস্থিতি স্বাভাবিক হয়।  পরিবারের তরফে মৃতর মামা জাকির সেখের অভিযোগ, চিকিৎসকের ভুলের কারণেই তার ভাগ্নের মৃত্যু ঘটেছে। কারন বাড়ি গিয়ে মৃত যুবক দুধ খেয়েছে। হয়ত হার্ট ব্লক হয়েছিল। সঙ্গে সঙ্গে ছেড়ে না দিয়ে পর্যবেক্ষণে রাখলে এমন ঘটনা ঘটত না। তিন ঘন্টার আগে কী করে রোগীকে ছেড়ে দেওয়া হল?

এব্যাপারে চিকিৎসকের কোন প্রতিক্রিয়া না পাওয়া গেলেও, মুখ্য স্বাস্থ্য আধিকারিক, রামপুরহাট পরমার্থ চট্টোপাধ্যায় বলেন, আধুনিক চিকিৎসা শাস্ত্র অনুযায়ী এমন ঘটনা ঘটতে পারে না। অনেক রোগীর রাইগর মরটিসকে রোগীর নড়াচড়া  বলে অনেকে ভাবেন। আত্মীয়স্বজনেরা অনেক সময় মৃতদেহ স্পর্শ করার সময় নিজের দেহের তাপমাত্রাকেই মৃত ব্যক্তির বলে মনে করে। আর  ভুল ধারণা থেকেই  ঘটে বিপত্তি। সচেতনতার অভাব। আমি যতদূর জানি, ওই ব্যক্তিকে মৃত আনা হয়েছিল। হাইভোল্টেজ শকে এটা হয়ে থাকে। চিকিৎসক সুনির্দিষ্ট লক্ষণ দেখেই তাঁকে মৃত ঘোষণা করেন। মৃতের পরিবারকে নিয়ম মাফিক পোস্ট মর্টেম করতে বলা হয়। কিন্তু তাতে রাজী না হয়েই বাড়ি নিয়ে চলে যান।

অন্যদিকে, জাহেদা বিবির বাড়ির অবস্থা খুব খারাপ। এমনিতেই স্বামীর মাথার ঠিক নেই। একমাত্র রোজগেরে সন্তান ইকবাল সেখ।  পেশায় টিউবওয়েল বসানোর মিস্ত্রির একজন শ্রমিক মাত্র। বৃহস্পতিবার  ধিতরা প্রাথমিক বিদ্যালয়ে টিউব ওয়েল বসানো চলছিল। মাথার উপরে ছিল এগারো হাজার ভোল্টের তার। লোহার পাইপ সেই তারে লেগে যাওয়ায় বিদ্যু পৃষ্ট হয়ে তাঁর মৃত্যু ঘটে। তাঁর মৃত্যুতে এলাকায় শোকের ছায়া।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us