মহানগররাজ্য

সর্বভারতীয় র‌্যাঙ্কিংয়ে রাজ্যে প্রথম কলকাতা বিশ্ববিদ্যালয়

পুবের কলম প্রতিবেদকঃ ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক (এনআইআরএফ)-এর সর্বভারতীয় র‌্যাঙ্কিংয়ে যাদবপুরকে টপকে গেল কলকাতা বিশ্ববিদ্যালয় । সর্ব ভারতীয় র‌্যাঙ্কিংয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় পঞ্চম স্থান অধিকার করেছে। রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম স্থানে রয়েছে এই বিশ্ববিদ্যালয়। এই র‌্যাঙ্কিং প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় বলেন, এই বিশ্ববিদ্যালয় সর্বভারতীয় র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থান অধিকার করেছে। রাজ্যের মধ্যে প্রথম হয়েছে, এটা শিক্ষকদের সাফল্য। আগামীতে যাতে প্রথম স্থান অধিকার করতে পারি– তার প্রচেষ্টাও চালানো হবে সম্মিলিতভাবে।

এদিকে যাদবপুর বিশ্ববিদ্যালয় সর্বভারতীয় র‌্যাঙ্কিংয়ের তালিকায় ষষ্ঠ স্থান অধিকার করেছে। রাজ্যের মধ্যে দ্বিতীয় হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং তালিকায় প্রথম স্থানাধিকার করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআই্এসসি) বেঙ্গালুরু, দ্বিতীয় স্থানে দিল্লির জহওরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ( জেএনইউ), তৃতীয় বারানসীর বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় এবং দশম স্থান অধিকার করেছে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়।
কলেজের মধ্যে রাজ্যের প্রথম স্থানে রহড়া রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টেনারি কলেজ। এর সর্বভারতীয় র‌্যাঙ্কিং ষষ্ঠ।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের দফতর দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সার্বিক গুণগত মান ও বিভিন্ন দিক বিবেচনা করে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং তৈরি করে।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us