অসমদেশ

জোর করে নাগরিকত্ব বিল পাশ করানোর চেষ্টা হলে উত্তর-পূর্বাঞ্চলের মানুষ বিজেপিকে উচিত শিক্ষা দেবে : আজিজুর রহমান

পুবের কলম, ওয়েব ডেস্ক : জোর করে নাগরিকত্ব বিল পাস করানোর চেষ্টা হলে উত্তর-পূর্বাঞ্চলের মানুষ বিজেপিকে উচিত শিক্ষা দেবে বলে মন্তব্য করেছেন অল অসম মাইনোরিটি স্টুডেন্টস ইউনিয়নের(আমসু) উপদেষ্টা ও অসমের সংখ্যালঘু সংগঠন সমূহের সমন্বয় সমিতির মুখ্য আহ্বায়ক আইনজীবী আজিজুর রহমান।

মঙ্গলবার পুবের কলম প্রতিবেদককে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘অসম এবং ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে জনসাধারণ নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৬-এর বিরোধিতা করছেন। খুব জোরালোভাবে এর বিরোধিতা করা হচ্ছে। এ নিয়ে কোনো মূল্যের বিনিময়ে এই বিলের পক্ষে আমাদের অসম এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য যেতে পারে না। কারণ, ভারতের সংবিধানে ধর্মনিরপেক্ষ চরিত্র তা ওই বিলের মধ্যে পরিস্ফুট হয়নি। বরং ওই বিলে ধর্মনিরপেক্ষ চরিত্র অগ্রাহ্য করা হয়েছে। দ্বিতীয়ত, অসম এবং উত্তর-পূর্বাঞ্চলে বিভিন্ন জাতি, ধর্ম, জনগোষ্ঠীর মধ্যে ওই বিলের কারণে ভুল বুঝাবুঝির পূর্ণ সম্ভাবনা আছে। সেজন্য অসমসহ উত্তর-পূর্বাঞ্চলের প্রত্যেক জনগোষ্ঠী এর বিরোধিতা করছেন। আমরাও দাবি জানাচ্ছি যে, ওই বিল যাতে কোনোভাবেই পাশ না হয়।’

আজিজুর রহমান বলেন, ‘আমাদের অবস্থান এ ব্যাপারে খুব স্পষ্ট যে, বিজেপি সরকার যেন কোনোভাবেই এই বিল নিয়ে রাজনীতি না করে। আজকে বিলটি রাজ্যসভায় উত্থাপন করার কথা থাকলেও যেকোনো কারণেই হোক আজ বিলটি পেশ হয়নি। এতে আমরা খুশি। আগামীকালও (বুধবার) যাতে বিলটি পেশ না হতে পারে সেজন্য কংগ্রেস সমন্বিত অন্যান্য বিরোধী দলের উদ্দেশে আমাদের আহ্বান, অসম এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যের আবেগের প্রতি সম্মান জানিয়ে তাঁরা সকলেই যেন রাজ্যসভায় ওই বিলের বিরোধিতা করেন এবং কোনোভাবেই তা পাশ না হয়। আমরা সমান্তরালভাবে বলতে চাই যে, বিজেপি দল যদি জোরকরে ওই বিল পাশ করার চেষ্টা করে তাহলে আগামী নির্বাচনে অসম এবং উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে বিজেপিকে মানুষজন উচিত শিক্ষা দেবে।’

সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বিরোধীদের তুমুল হট্টগোলের ফলে বহুলালোচিত নাগরিকত্ব সংশোধনী বিল পেশ হয়নি। মঙ্গলবার সরকারপক্ষ থেকে ওই বিল রাজ্যসভায় পেশ করার কথা ছিল। সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবকে লখনৌ বিমানবন্দরে প্রয়াগরাজে যেতে বাধা দেয়ার অভিযোগে আজ রাজ্যসভায় সমাজবাদী এমপিরা তুমুল বিক্ষোভ প্রদর্শন করলে অধিবেশনের কাজকর্ম বুধবার বেলা ১১টা পর্যন্ত মুলতুবি হয়ে যায়।

আজ সংসদে বিভিন্ন ইস্যুতে তৃণমূল ও অন্য বিরোধী সদস্যরা স্লোগানসহ বিক্ষোভ প্রদর্শন করেন। দু’দফায় অধিবেশনের কাজ স্থগিত করতে হয়। পরে পরিস্থিতি স্বাভাবিক না হলে আগামীকাল পর্যন্ত অধিবেশনের কাজ মুলতুবি করে দিতে বাধ্য হন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ নারায়ণ সিং।

Show More

Related Articles

মন্তব্য করুন

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us