দেশ

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের শতবর্ষ : স্মৃতি তর্পণ

জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের শতবর্ষ  উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ১৩ এপ্রিল থেকে এক বছর ধরে সারা দেশ জুড়ে কুখ্যাত এই হত্যাকাণ্ডের শতবর্ষ উদযাপন উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে। ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আজ অমৃতসরের জালিয়ানওয়ালাবাগ স্মৃতিসৌধে শহীদদের স্মৃতি তর্পণ করেন। ভারতের নির্বাচন কমিশন এই অনুষ্ঠান আয়োজনের জন্য নির্বাচনী আচরণবিধির নিরিখে ছাড় দিয়েছে।

দুপুর ২টো ৩০ মিনিট থেকে বিকেল ৪টে ৩০ মিনিট পর্যন্ত আকাশবাণী ও দূরদর্শনের মাধ্যমে অমৃতসর থেকে এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হচ্ছে। এছাড়া, ডিজিটাল এবং মুদ্রণ মাধ্যমেও এই অনুষ্ঠান বিষয়ে সংবাদ সম্প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে।

১৩ এপ্রিল। ভারতের ইতিহাসের অন্যতম জঘন্য ঘটনা ‘জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড’-এর ১০০ বছর হল আজ। এই নারকীয় হত্যাকাণ্ডের প্রতিবাদে ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ ত্যাগ করেছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। ব্রিটিশ আমলের এই হত্যাকাণ্ড নিয়ে বরাবরই উদাসীন থেকেছে ব্রিটেন। একশো বছর পেরিয়ে যাওয়ার পরও এই নারকীয় হত্যাকাণ্ড নিয়ে এখনও পর্যন্ত ক্ষমা চাওয়ার কোনও চিহ্ন দেখা যায়নি লন্ডনের দিক থেকে। গতকাল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী সন্ধেবেলা পৌঁছে যান অমৃতসরে। সেখানে গিয়ে তিনি ওই হত্যাকাণ্ডে মারা যাওয়া সমস্ত মানুষের স্মৃতির উদ্দেশে প্রার্থনা করেন এবং আজ সকালে তাঁদের স্মৃতিস্তম্ভে মাল্যদান করেন। অন্যদিকে, এই হত্যাকাণ্ডে মৃতদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করে ব্রিটিশ হাই কমিশনারও। তাদের পক্ষ থেকে এই ঘটনাকে ‘ব্রিটিশ-ভারতের ইতিহাসের ঘৃণ্য ঘটনা’ বলেও অভিহিত করা হয়।

ভারতের ব্রিটিশ হাই কমিশনার ডমিনিক অ্যাসকুইথ বলেন, ‘১০০ বছর হয়ে গেল জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ডের। এই ঘটনা ব্রিটিশ-ভারতের ইতিহাসের অন্যতম ঘৃণ্য ঘটনা হিসাবে পরিগণিত হয়। এই ঘটনার জন্য আমরা গভীরভাবে দুঃখপ্রকাশ করছি। গর্ব হয় এ কথা ভেবে যে, একবিংশ শতকে হাতে হাত ধরে এগিয়ে চলেছে গ্রেট ব্রিটেন এবং ভারত।’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি টুইট করে বলেন, জালিয়ানওয়ালাবাগের জঘন্যতম হত্যাকাণ্ডের ১০০ বছর হল আজ। ওই দিনের সমস্ত শহিদের স্মৃতির উদ্দেশে আজ শ্রদ্ধা জানাচ্ছে গোটা ভারত। তাঁদের কাজ এবং লড়াই কোনওদিন ভোলা যাবে না। তাঁদের ওই লড়াই দ্বারা অনুপ্রাণিত হয়ে এমন একটি ভারত গড়তে হবে আমাদের, যার জন্য তাঁরাও গর্ব অনুভব করবেন।

Show More

Related Articles

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us