প্রথম পাতা

আমিও সুখে-দুখে কাতর হয়েছি: আল মাহমুদ

সোনালী কাবিনের কবি আল মাহমুদ তার সর্বশেষ টিভি সাক্ষাৎকারে বলেছেন, আমার জীবন হলো কবির জীবন, স্মৃতি-বিস্মৃতির জীবন। সব একটু একটু করে পাশ কাটিয়ে আমি বিস্মৃতি অতিক্রম করে চলে যাচ্ছি। জীবনের চাওয়া-পাওয়া, তৃপ্তি-অতৃপ্তি বিষয়ে বরাবরের মতোই আল মাহমুদের স্পষ্ট উক্তি, আমি মানুষ। মানুষের অতৃপ্তি থাকে। কিন্তু তা আমি বাজারে বলে বেড়াই না এবং যা পাইনি তা নিয়ে কোনো খেদ নেই। কারণ তা আমার ভাগ্যে ছিল না। কিন্তু জীবনে যা পেয়েছি তার মূল্য এত বেশি এবং তাতে আমি এত অবাক হয়েছি যে, কি চাওয়া পাওয়ার ছিল তা আমাকে ভুলিয়ে দিয়েছে। মানুষ যেমন সুখে-দুখে কাতর হয়, ভালোবাসায় আনন্দ পায় তেমনি আমিও সুখে-দুখে কাতর হয়েছি, প্রেমে আকুল হয়েছি, ভালোবাসা পেয়েছি। সাহিত্য কর্মে প্রথমে বামপন্থার প্রকাশ এবং পরে ইসলামী ভাবধারার চিন্তা স্পষ্ট হওয়ার মাধ্যমে কবির মতাদর্শিক পরিবর্তন সবার কাছে স্পষ্ট হয়। এ নিয়ে তুমুল ঝড় ওঠে সেই সময়কার বুদ্ধিবৃত্তিক মহলে এবং তা চলে অনেক দিন। কবির চিন্তা ও মতাদর্শিক পরিবর্তন অনেককে অবাক করলেও তাদের অনেকে শেষ পর্যন্ত তাকে সম্মান জানিয়ে গেছেন সাহিত্যে তার ব্যতিক্রমী ও অমর সৃষ্টির কারণে। আর জীবনের শেষ পর্যন্ত কবি প্রবলভাবে টিকে ছিলেন তার পরিবর্তিত চিন্তা ও আদর্শে এবং তিনি তার শেষ টিভি সাক্ষাৎকারে স্পষ্ট করে বলেছেন, তিনি একজন বিশ্বাসী মানুষ। তিনি বিশ্বাস করেন এ জীবনই শেষ নয়, মৃত্যুর পরে জীবন আছে।

  • সাহিত্যচর্চা করে আপনি এই জীবনে যা পেয়েছেন তাতে কি আপনি পরিতৃপ্ত?
    আল মাহমুদ : আমি যথেষ্ট পেয়েছি। একজন মানুষ এক জীবনে এত পায় না। আমি এ জন্য কৃতজ্ঞ আমাদের দেশ ও জনগণের কাছে। আমার পরিচিত বন্ধুবান্ধব আত্মীয়স্বজন সবার কাছে। আমার পরিবেশের কাছে, প্রকৃতির কাছে। সবার কাছে।
  • আপনাকে মানুষ কবিতার রাজপুত্রবলে। কিভাবে দেখেন বিষয়টি?
    আল মাহমুদ : বাহ! মানুষকে আমিও তো ভালোবাসি। মানুষকে যেহেতু আমি ভালোবাসি মানুষকে আমি বিনিময় দিতে জানি।

আপনি ভাষা আন্দোলনও করেছেন এবং ছোট ছিলেন তখন। কিশোর বয়সে ১০ লাইনের একটি কবিতা লেখার কারণে পুলিশ আপনার বিরুদ্ধে হুলিয়া জারি করেছিল।
আল মাহমুদ : হ্যাঁ, পুলিশ হুলিয়া জারি করেছিল।

Show More

Related Articles

মন্তব্য করুন

error: Content is protected !!
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker
WhatsApp us