Sun, July 21, 2024

ই-পেপার দেখুন

কৃষক আন্দোলনের জের, শম্ভু সীমান্তের ব্যারিকেড সরাতে বলল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট

Kibria Ansary

Published: 10 July, 2024, 04:39 PM
কৃষক আন্দোলনের জের, শম্ভু সীমান্তের ব্যারিকেড সরাতে বলল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট

চন্ডিগড়, ১০ জুলাই: কৃষক আন্দোলনকে দমাতে রাজধানীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রবেশপথ কাঁটাতারের বেড়া, কংক্রিটের ব্যারিকেড দিয়ে আর পেরেক পুঁতে বন্ধ করে দিয়েছিল দিল্লি পুলিশ। নয়াদিল্লির উপকণ্ঠে মোতায়েন করা হয়েছে শত শত পুলিশ। ফসলের নূন্যতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টির দাবিতে দীর্ঘদিন আন্দোলন চালিয়েছে কৃষকরা। এমএসপির দাবিতে ফের আন্দোলনের প্রস্তুতি নেয় কৃষক সংগঠনগুলি। ১৩ ফেব্রুয়ারি থেকে ফের আন্দোলন শুরু করে কৃষকরা। আন্দোলনে দমন নিপীড়ন চালাতে শম্ভু সীমান্তে ব্যারিকেড তৈরি করে সরকার। এই পরিস্থিতিতে হরিয়ানা সরকারকে ধাক্কা দিল পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। এক সপ্তাহের মধ্যে আম্বালার কাছে শম্ভু সীমান্তে তৈরি করা ব্যারিকেড সরিয়ে ফেলার নির্দেশ দিল হাইকোর্ট।

ফেব্রুয়ারি মাসে সংযুক্ত কিষাণ মোর্চা (অরাজনৈতিক) এবং কিষাণ মজদুর মোর্চা ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি সহ বিভিন্ন দাবির সমর্থনে দিল্লির দিকে অগ্রসর হওয়ার সিদ্ধান্ত নেয়। কৃষক সংগঠনগুলির ঘোষণার পরই আম্বালা-নয়াদিল্লি জাতীয় সড়কে ব্যারিকেড তৈরি করে হরিয়ানা সরকার। বুধবার পঞ্জাব ও হরিয়ানার মধ্যে সীমান্ত সিল করার বিরুদ্ধে হাইকোর্টে মামলা দায়ের করা হয়। সেই আবেদনের ভিত্তিতে বুধবার সীমান্তের ব্যারিকেড সরাতে নির্দেশ দিয়েছে আদালত।

হাইকোর্ট বলেছে, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে আইন অনুযায়ী প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে পারবে প্রশাসন। পঞ্জাব সরকারকে বলা হয়েছে, তারা যদি কোনও ব্যারিকেড দিয়ে থাকে, সেটাও তুলে ফেলতে হবে। হরিয়ানার অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল দীপক সাভারওয়াল বলেন, আদালত হরিয়ানা সরকারকে সাত দিনের মধ্যে ব্যারিকেড তুলে ফেলার নির্দেশ দিয়েছে।

Leave a comment