Sun, July 21, 2024

ই-পেপার দেখুন

ইন্দিরা গান্ধির পর মোদি, ৪০ বছর পরে অস্ট্রিয়া সফরে ভারতের প্রধানমন্ত্রী

Kibria Ansary

Published: 10 July, 2024, 02:15 PM
ইন্দিরা গান্ধির পর মোদি, ৪০ বছর পরে অস্ট্রিয়া সফরে ভারতের প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, ১০ জুলাই: দু'দিনের রাশিয়া সফর শেষ করে গতকাল সন্ধ্যায় অস্ট্রিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত ৪০ বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রিয়া সফরে গেলেন। ১৯৮৩ সালে ইন্দিরা গান্ধিই শেষ ভারতীয় প্রধানমন্ত্রী যিনি অস্ট্রিয়া সফরে গিয়েছিলেন।

ভিয়েনায় অবস্থানকালে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যান ডার বেলেনের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং চ্যান্সেলর নেহামারের সঙ্গে বৈঠক করবেন। দু'দেশের রাষ্ট্রপ্রধান ভারত ও অস্ট্রিয়ার ব্যবসায়ী নেতাদের উদ্দেশেও ভাষণ দেবেন। ভারতের বিদেশমন্ত্রকের আধিকারিকরা জানিয়েছেন, দুই দেশ বিভিন্ন ভূ-রাজনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় বিষয়ে আলোচনা করবে। পাশাপাশি দু'দেশের সম্পর্ক আরও গভীর করার লক্ষে কাজ করবে। অন্যদিকে, আজ প্রধানমন্ত্রী মোদি ভিয়েনায় ভারতীয় সম্প্রদায়ের সদস্যদের সাথেও মতবিনিময় করার কথা রয়েছে।

অস্ট্রিয়া সফরের আগে রবিবার প্রধানমন্ত্রী মোদি বলেন, গণতন্ত্র, স্বাধীনতা এবং আইনের শাসনের অভিন্ন মূল্যবোধগুলির ভিত্তি তৈরি করবে। যার উপর দু'দেশের সম্পর্ক আরও ঘনিষ্ঠ গড়ে তুলবে।

এর আগে ২০২১ সালে গ্লাসগোতে কপ-২৬ (COP26) সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী মোদি অস্ট্রিয়ার তৎকালীন চ্যান্সেলর আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে একদফা বৈঠক করেছিলেন। গত সপ্তাহে দেশটির বিদেশ সচিব বিনয় কোয়াত্রা অস্ট্রিয়াকে একটি 'গুরুত্বপূর্ণ মধ্য ইউরোপীয় দেশ' বলে অভিহিত করেছেন।

দেশ - এর থেকে আরোও খবর

After Indira Gandhi Modi India's Prime Minister visits Austria after 40 years

Leave a comment