Sun, July 21, 2024

ই-পেপার দেখুন

২৫ লক্ষ শিক্ষার্থীকে পিছিনে ফেলে নিট-ইউজিতে প্রথম আমিনা

Puber Kalom

Puber Kalom

Published: 05 June, 2024, 03:53 PM
২৫ লক্ষ শিক্ষার্থীকে পিছিনে ফেলে নিট-ইউজিতে প্রথম আমিনা

পুবের কলম,ওয়েবডেস্ক: হিজাব মানে সেকেলে, ধর্মান্ধতা বা পিছিয়ে পরা নয়। ইচ্ছা থাকলে হিজাব প্রগতির অন্তরায় নয়। তা ফের একবার চোখে আঙুল দিয়ে প্রমাণ করলেন আমিনা আরিফ। হ্যাঁ তিনি একজন হিজাব পরিহিতা। ইউজি-নিট পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে সমাজের অতি-প্রগতিশীল এক শ্রেণীর মানুষের মুখে নিঃশব্দে থাপ্পড় মারলেন তিনি। মুম্বইয়ের সামান্য উর্দু মিডিয়াম স্কুলে পড়াশোনা তাঁর। প্রায় ২৫ লক্ষ পড়ুয়া’কে পিছনে ফেলে প্রথম স্থান অধিকার করেছে আমিনা আরিফ কাডিওয়ালা। মঙ্গলবার যখন সারা দেশে ভোট গণনা নিয়ে ব্যস্ত দেশবাসী, ঠিক সেই সময়ই প্রকাশিত হল নিট(ইউজি)র ফল।

 

উর্দু মিডিয়ামের ছাত্রী আমিনার এই সাফল্য সহজে ধরা দেয়নি। পিছনে রয়েছে অনেক না বলা পরিশ্রম, অধ্যাবসা, না ঘুমানো রাত। সব থেকে বেশি ল্যাঙ্গুয়েজ ব্যারিয়ার তো ছিলই। উর্দু মিডিয়াম হওয়ার কারণে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়েছিল তাঁকে। প্রথম থেকে ইংরাজিতে দুর্বল হওয়ার কারণে নিটের পড়াশোনায় অনেক সমস্যার সম্মুখীন হতে হয় তাকে।তবে দমে যাননি আমিনা। কিন্তু ধীরে ধীরে নিজের ‘ড্র-ব্যাকস’ গুলো কাটিয়ে ওঠেন তিনি।

 

আমিনা তাঁর এই সাফল্যের সংহভাগ কৃতিত্ব দিয়েছে স্কুল কর্তৃপক্ষকে। যারা প্রতিটা মুহূর্তে আমিনা’কে সহায়তা ও উত্তম শিক্ষা প্রদান করেছে। সেই ছোট্ট থেকেই এমবিবিএস করার ইচ্ছা ছিল আমিনার। দশম শ্রেণী পর্যন্ত উর্দু বিভাগেই পড়াশোনা করেছেন। তারপর এসভিকেএম-এর মিথিবাই কলেজে ভর্তি হন। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় মোট ৬৭ জন এক নম্বর স্থান অধিকার করেছেন। আর তাঁদের মধ্যে আমিনা একজন।

 

আমিনা সামান্য একজন বেকারি শ্রমিকের মেয়ে। ছোট্ট থেকেই পড়াশোনায় পারদর্শী ছিলেন তিনি। ক্লাস ১০-এ ৯৩.২০ শতাংশ অন্যদিকে ১২ তম পরীক্ষায় ৯৫ শতাংশ স্কোর করেছিলেন। আমিনার ইচ্ছা এইমস দিল্লি থেকে মেডিক্যাল পড়াশোনা করা। তবে অভিভাবক ও শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে আলাপ-আলোচনার পরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

Leave a comment